সংবাদ.কম.বিডি

চন্দ্রগ্রহণ ও সূর্যগ্রহণ কি এবং কেন হয়?

চন্দ্রগ্রহণ ও সূর্যগ্রহণ কি এবং কেন হয় এগুলো জানার আগে জেনে নিন, গ্রহণ কাকে বলে। “যখন কোনও গ্রহ বা একটি চাঁদ সূর্যের আলোর পথে আসে তখন একটি গ্রহন ঘটে।” এখানে পৃথিবীতে আমরা দুটি ধরণের গ্রহগ্রহণের অভিজ্ঞতা নিতে পারি: সূর্যগ্রহণ এবং চন্দ্রগ্রহণ।

সূর্যগ্রহণঃ একটি সূর্যগ্রহণ ঘটে যখন চাঁদ সূর্যের আলোর পথে আসে এবং পৃথিবীতে তার ছায়া ফেলে। তার অর্থ দিনের বেলা, চাঁদ সূর্যের উপর দিয়ে যায় এবং এটি অন্ধকার হয়ে যায়। দিনের মাঝামাঝি অন্ধকার হয়ে যাওয়ার কি অবাক লাগে না? এই মোটগ্রহণটি পৃথিবীর প্রায় দেড় বছর কোথাও হয়। একটি আংশিক গ্রহণ, যখন চাঁদ পুরোপুরি সূর্যকে ঢেকে রাখে না, পৃথিবীর কোথাও কোথাও বছরে কমপক্ষে দুবার ঘটে।

চন্দ্রগ্রহণঃ একটি চন্দ্রগ্রহণের সময়, পৃথিবী সূর্যের আলোকে চাঁদে আঘাত করার পথে পায়। এর অর্থ রাতের বেলা পৃথিবীর ছায়া ঢেকে পড়ার সাথে সাথে একটি পূর্ণিমা ম্লান হয়ে যায়। চাঁদটিও লালচে দেখতে পারে কারণ পৃথিবীর বায়ুমণ্ডল অন্যান্য রঙগুলিকে শুষে নেয় যখন এটি চাঁদের দিকে কিছু সূর্যের আলো বাঁকায়। বায়ুমণ্ডলে সূর্যের আলো বাঁকানো এবং অন্যান্য রঙগুলি শোষণ করা কেন সূর্যাস্ত কমলা এবং লাল হয়।

কেন আমাদের প্রতি মাসে চন্দ্রগ্রহণ হয় না?

আপনি ভাবতে পারেন যে চাঁদ পৃথিবী প্রদক্ষিণ করে প্রতিমাসে আমাদের কেন চন্দ্রগ্রহণ হয় না। এটি সত্য যে চাঁদ প্রতি মাসে পৃথিবীর চারপাশে যায় তবে এটি সর্বদা পৃথিবীর ছায়ায় আসে না। পৃথিবীর চারপাশে চাঁদের পথটি পৃথিবীর কক্ষপথের সাথে তুলনা করে সূর্যের চারদিকে। চাঁদ পৃথিবীর পিছনে থাকতে পারে তবে তবুও সূর্যের আলো থেকে ধাক্কা লাগে।

Exit mobile version