সংবাদ.কম.বিডি

হার্ড ইমিউনিটি কি এবং এটি কীভাবে কাজ করে?

যখন বেশিরভাগ জনগোষ্ঠী সংক্রামক রোগ থেকে প্রতিরোধী হয়, তখন এটি পরোক্ষ সুরক্ষা তাদের, যারা এই রোগ থেকে অনাক্রম্য নয়, একে যাকে হার্ড ইমিউনিটি বা হের্ড প্রটেকশনও বলা হয়।

উদাহরণ স্বরূপঃ যদি জনসংখ্যার ৮০% ভাইরাস থেকে প্রতিরোধী থাকে তবে প্রতি পাঁচজনের মধ্যে চার জন যারা এই রোগে আক্রান্ত হয়েছেন তাদের মধ্যে চারজন অসুস্থ হবেন না এবং আর কোনও রোগ ছড়াবে না। এইভাবে, সংক্রামক রোগের বিস্তার নিয়ন্ত্রণে রাখা হয়। সংক্রমণ কতটা সংক্রামক, তার উপর নির্ভর করে সাধারণত জনসংখ্যার ৭০% থেকে ৯০% হার্ড ইমিউনিটি অর্জনের জন্য অনাক্রম্যতা (ইমিউনিটি) প্রয়োজন।

মনে রাখবেনঃ হার্ড ইমিউনিটি ক্ষমতা সমস্ত রোগের জন্য কাজ করে না। হার্ড ইমিউনিটি ক্ষমতা কেবল এমন রোগের জন্য কাজ করে যা সরাসরি মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে, যেমনঃ কন্টাজিওস বা হাম।

হার্ড ইমিউনিটি ক্ষমতা যে রোগের জন্য কাজ করে না, তার একটি উদাহরণ টিটানাস। টেটেনাস এর ব্যাকটিরিয়াগুলি মাটিতে বাস করে, তাই যাদের টিকা না দেয় আছে, তারা সংক্রামিত হতে পারে এবং মাটিতে ব্যাকটিরিয়া সংক্রামিত হলে সহজেই যে কেউ সংক্রামিত হতে পারে। যেমন একটি নোংরা ক্ষতের মাধ্যমে, এমনকি যদি তাদের চারপাশের প্রত্যেককে টিকা দেওয়া হয় এবং সুরক্ষিত।

আমি আশা করি হার্ড ইমিউনিটি কি এবং এটি কীভাবে কাজ করেন, তা সম্পর্কে আপনাকে সংক্ষেপে ধারনা দিতে পেরেছি। তবে, আপনি যদি কোন কিছু বোঝতে না পরেন তবে নিচের কমেন্ট বক্স এ লিখে যানাবেন। আমি আপনাকে সাহায্য করার জন্য যথাসাধ্য চেষ্টা করব।

Exit mobile version