Very Little Change-এর মাধ্যমে মানবদেহে করোনা বাদুড় থেকেই

3 months ago 44

জানাল পিএলওএস বায়োলজি পত্রিকার এক সমীক্ষা।

Updated By: Mar 15, 2021, 01:13 PM IST

নিজস্ব প্রতিবেদন: বাদুড় থেকেই কি মানবদেহে করোনা? বহু বিতর্ক হয়েছে বিষয়টি নিয়ে। একদল বিজ্ঞানী বলেছেন ধারণাটা সত্য নয়। অন্য দল অবশ্য উড়িয়ে না দিয়ে বিষয়টি নিয়ে গবেষণা করেছেন। 

সেই গবেষণারই ফলশ্রুতি হিসাবে সামনে এল পিএলওএস বায়োলজি (PLOS Biology) গবেষণা পত্রিকার একটি রিপোর্ট। সেই রিপোর্টে দাবি করা হয়েছে, করোনা সংক্রমণ শুরু হওয়ার প্রথম ১১ মাসের মধ্যে মানবশরীরে যে ভাইরাস পাওয়া গিয়েছে, সেগুলি পরীক্ষা করে দেখা গিয়েছে, এগুলির জিনগত পরিববর্তন (important genetic change) সামান্যই হয়েছে। 

আরও পড়ুন: ৩৫ ডলারের বাটি নিলামে ৫ লক্ষ ডলার!

এটা দেখে বিজ্ঞানীরা বলছেন, কোনও নতুন শরীরে (host species) ভাইরাস (viruses) ঢুকলে সেটির খাপ খাইয়ে নিতে কিছু সময় লাগে। করোনার মতো শক্তি অর্জন করতে তো সময় কিছুটা বেশিই লাগে। কিছু কিছু ভাইরাস তেমন শক্তিশালী হয়ে উঠতেও পারে না। ফলে হয় ভাইরাসটি কার্যক্ষমতা হারিয়ে ফেলে, অথবা এটি স্থানীয় স্তরে সামান্য  সংক্রমণ ঘটায়। 

তবে কোথা থেকে করোনা ভাইরাসটির উদ্ভব তা ব্যাখ্যা করতে গিয়ে বিজ্ঞানীরা জানান, মানবশরীরে সংক্রমণের আগে সম্ভবত বাদুড়ের (Bats) শরীরেই করোনা ভাইরাসের কিছু পরিবর্তন ঘটেছিল। সেই কারণে ভাইরাসটি সরাসরি মানবশরীরে সংক্রমণের শক্তি অর্জন করে ফেলেছিল। এবং তার ফলেই বিশ্বব্যাপী এই Covid-19 pandemic।

আরও পড়ুন:  ঘর-সংসার ছেড়ে ট্রাম্প কি সন্ন্যাসী হয়ে গেলেন?

Read Entire Article