Synthetic Meat খেয়ে কার্বন নিঃসরণ কমান Bill Gates

4 months ago 54

নিজস্ব প্রতিবেদন: পৃথিবী থেকে কার্বন কমাতে কী করা উচিত? একটি শো-য়ে এই প্রশ্নের মুখোমুখি হন বিল গেটস। তখনই তিনি নানা পন্থার কথা বলেন। জানা যায়, কার্বন কমাতে তিনি নিজে কৃত্রিম মাংস খান।

বিশ্বের অন্যতম সফল ও ধনী ব্যবসায়ী, সমাজসেবী এবং Microsoft-এর সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস (Bill Gates) দীর্ঘদিন ধরে জলবায়ুর পরিবর্তন (CLIMATE CHANGE) নিয়ে কথা বলে আসছেন। তিনি বলেছেন, এ বিষয়ে ইতিমধ্যেই অনেকটা দেরি করে ফেলেছি। তাই এবার দ্রুত এ ব্যাপারে উদ্যোগী হতে হবে। জলবায়ু পরিবর্তন একটা বড় বিষয়। প্রত্যেকেই যদি অল্প কিছু কাজ করেন, তা হলেই পরিবেশকে রক্ষা সম্ভব হবে।

আরও পড়ুন: বিশ্বের Happiest দেশ Finland, ভারত ১৩৯তম স্থানে

কী করা উচিত? বিল জানান, সর্বাগ্রে প্রাত্যহিক জীবনে নানা জিনিসের ব্যবহার কমাতে হবে, বদলাতে হবে। বিল নিজেও কি তাই করেন? তখনই তিনি নিজের কথা বলতে শুরু করেন। বিল জানান, কার্বন যাতে কম নিঃসরণ হয়, সেজন্য তিনি বেশ কিছু দিন হল কৃত্রিম মাংস বা সিনথেটিক মাংস খাচ্ছেন। এতে মিথেন কম বেরয়। তিনি যে জ্বালানি কেনেন, সেটা গ্রিন অ্যাভিয়েশন ফুয়েল। তিনি যে যানবাহন ব্যবহার করেন, সেগুলি বিদ্যুৎচালিত (electric cars)। তিনি বাড়িতে সোলার প্যানেল (solar panels) বসিয়েছেন, যাতে সূর্য থেকেই এনার্জি তৈরি করা যায় এবং পরিবেশ দূষণের হার কমে।

আরও পড়ুন: বিশ্ব জল দিবসের অঙ্গীকার: সকলের জন্য সুরক্ষিত হোক জলের অধিকার

Read Entire Article