ফিল্ম রিভিউ

বরুণবাবুর বন্ধু

বরুণবাবুর বন্ধু

মূল্যবোধ আজকের সমাজ ব্যবস্থায় চলে যেতে বসেছে বলে অনেকেই মনে করেন। আর যাঁরা এই মূল্যবোধকে আঁকড়ে বেঁচে থাকতে চান, তাঁরা সমাজের কাছে ব্রাত্য। তাঁদের গায়ে কখনও একগুঁয়ে, কখনও মাথা খারাপের তকমা দিতেও পিছপা হন না তাঁদেরই কাছের মানুষেরা। কারণ তাঁদের স্বার্থসিদ্ধিতে বাধা হয়ে দাঁড়ায় এই মাথা উঁচু করে বেঁচে থাকা মানুষগুলো। রমাপদ চৌধুরীর লেখা ‘ছাদ’-এর গল্প নিয়ে অনীক দত্ত চোখে আঙুল দিয়ে সমাজের দু’টো দিককে তুলে ধরেছেন অনবদ্য ভাবে। তাঁকে যোগ্য সঙ্গত দিয়েছেন চিত্রনাট্যকার উৎসব মুখোপাধ্যায়। তাঁর লেখা সংলাপ মনে দাগ কাটে।

তিন বন্ধু বরুণ, সুকুমার আর প্রণবেশ। শৈশবের বন্ধুত্বের সমীকরণ সময়ের সঙ্গে পাল্টাতে থাকে। বরুণ (সৌমিত্র চট্টোপাধ্যায়) আর সুকুমারের (পরাণ বন্দ্যোপাধ্যায়) বন্ধুত্ব গাঢ়তর হয়। প্রণবেশ রাজনীতির মঞ্চে এগোয়, কিন্তু বন্ধুত্বে পিছিয়ে পড়ে। তার ক্ষমতার ছায়া বরুণ আর সুকুমারের জীবনকে প্রবল ভাবে প্রভাবিত করে। ছোট্ট ছোট্ট দৃশ্যে খুব সুন্দর ভাবে ছবির নানা মুহূর্তকে তুলে ধরেছেন অনীক।

সৌমিত্র চট্টোপাধ্যায়ের অভিনয় নিয়ে কথা বলার কোনও মানেই হয় না। পুরো ছবি তাঁকে ঘিরে। তাঁর যে আদর্শ, তা সন্তানরা (কৌশিক, ঋত্বিক) মেনে নিতে পারে না। এমন প্রতিটি মুহূর্তকে তিনি নিজের অভিনয় দিয়ে সমৃদ্ধ করেছেন। পরাণ বন্দ্যোপাধ্যায় রয়েছেন বন্ধুর চরিত্রে। সৌমিত্র চট্টোপাধ্যায়ের সঙ্গে তালে তাল মিলিয়ে নিজের অভিনয়টা বজায় রেখেছেন পরাণবাবু। তাঁর সংলাপ বলার ধরনে সিনেমার গতি বেড়েছে। খুব কম সময় পর্দায় পাওয়া গিয়েছে মাধবী মুখোপাধ্যায়কে। সন্তানদের ঠিক মতো মানুষ করতে না পারার যন্ত্রণা নিয়ে শয্যাশায়ী বরণবাবুর স্ত্রীর চরিত্রে মাধবী মুখোপাধ্যায় অনবদ্য।

অর্পিতা ছোট বউ মৌসুমী। মধ্যবিত্ত গৃহবধূ। আধুনিকা বড়জা বিদীপ্তা চক্রবর্তী, ননদ শ্রীলেখা মিত্র তাঁকে নিয়ে পিছনে হাসাহাসি করেন। কিন্তু তিনিই একমাত্র, যিনি শ্বশুরমশাইয়ের আদর্শে বিশ্বাসী। চরিত্রটিকে সুন্দরভাবে বাস্তবায়িত করেছেন অর্পিতা। তাঁর ছেলের ভূমিকায় শিশুশিল্পী স্যমন্তক দ্যুতি মৈত্র। মায়ের আদুরে, দাদুরও। তাঁরা ছবিতে নয়, সত্যি যেন দাদু-নাতি। কৌশিক, শ্রীলেখা, ঋত্বিক, দেবলীনা প্রমুখদের যে দায়িত্ব পরিচালক দিয়েছিলেন, তাঁরা যথাযথভাবে তা পূরণ করেছেন। বিদীপ্তাকে ছবিতে অভিনেত্রী- গায়িকা হিসেবে পাওয়াটা উপরি পাওনা।

About the author

আব্দুল আলীম

হাই, আমি আবদুল আলীম, বাংলাদেশ থেকে এবং আমি সংবাদ.কম.বিডি তে নিয়যিত আছি। আমি খুশী যে আপনি আমার নিজের লেখা নিবন্ধগুলি দেখছেন! আপনি যদি আমার সম্পর্কে আরও জানতে চান। তাহলে আপনি আমার সোশ্যাল মিডিয়া প্রোফাইলগুলিও দেখে নিতে পারেন এবং এতে আমাকে অনুসরণ করতে বা বার্তা পাঠাতে পারেন। ধন্যবাদ।

Add Comment

Click here to post a comment