৬ দশকের মধ্যে ভয়াবহ বন্যার কবলে সিডনি

2 months ago 45

গত কয়েকদিনের টানা বৃষ্টিতে ভয়াবহ বন্যার কবলে পড়েছে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্য। নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে রাজ্যের অন্তত ১৮ হাজার মানুষকে। গত ছয় দশকের মধ্যে এমন ভয়াবহ বন্যার মুখোমুখি হতে হয়নি সেখানকার সাধারণ মানুষ।

মুষলধারে বৃষ্টিতে নদীর তীর এবং বাঁধগুলো উপচে পানি ঢুকে পড়েছে নিউ সাউথ ওয়েলস রাজ্যের রাজধানী সিডনি এবং দক্ষিণ-পূর্ব কুইন্সল্যান্ডে। বিশেষজ্ঞরা বলছেন, ৬০ বছরের মধ্যে সিডনিতে এমন ভয়াবহ বন্যা দেখা যায়নি। বন্যার পানি এক সপ্তাহের মধ্যে কমার সম্ভাবনা নেই। তাই জনগণকে সতর্ক থাকতে বলা হয়েছে। 

নিউ সাউথ ওয়েলস রাজ্যে প্রায় ১৮ হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত সিডনির পশ্চিমাঞ্চল থেকে অনেক মানুষকে নিরাপদস্থানে সরিয়ে নেয়া হয়েছে।

যেসব মানুষ নিরাপদ আশ্রয়ে সরে যেতে বাধ্য হয়েছেন, তাদের জন্য তহবিল ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী স্কট মরিসন। বন্যাকবলিত এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। নিউ সাউথ ওয়েলস রাজ্যে অস্ট্রেলিয়ার প্রায় এক-তৃতীয়াংশ মানুষের বসবাস। বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় ২২ মার্চ থেকে ১৫০টি স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে।

সূত্র: ডয়চে ভেলে

Read Entire Article