১২৮ কিলোমিটার নতুন রেল নেটওয়ার্ক তৈরির কাজ শুরু হয়েছে

1 month ago 27

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, রাজধানী ও এর আশপাশের যানজট নিরসনে ৬টি মেট্রোরেলের সমন্বয়ে ৬৭ কিলোমিটার উড়াল এবং ৬১ কিলোমিটার পাতালরেলসহ মোট ১২৮ কিলোমিটার দীর্ঘ রেল নেটওয়ার্ক তৈরির পরিকল্পনা হাতে নিয়েছে সরকার। ২০৩০ সালের মধ্যে এ পরিকল্পনার কাজ বাস্তবায়ন করতে কাজ শুরু হয়েছে।

সোমবার মেট্রোরেল রুট-৫ এর সাউদার্ন অংশের সম্ভাব্যতা সমীক্ষা, বিস্তারিত নকশা ও টেন্ডার সহায়তার জন্য প্রতিষ্ঠানের সঙ্গে ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্টের (ডিএমটিসিএল) চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এ পরিকল্পনার কথা জানান।  

মন্ত্রী বলেন, ২০২৬ সালের মধ্যে উড়াল ও পাতাল রেলের সমন্বয়ে মেট্রো রুট-১ নির্মাণের লক্ষ্যে বিস্তারিত নকশা প্রণয়ন চলমান রয়েছে।  ২০২৮ মধ্যে মেট্রো রুট-৫ এর নর্দার্ন ও সাউদার্ন অংশ নির্মাণের লক্ষ্যে বিভিন্ন সার্ভে ও প্রাথমিক নকশা প্রণয়নও চলমান রয়েছে। ২০৩০ সালের মধ্যে জি টু জি ভিত্তিতে পিপিপি পদ্ধতিতে মেট্রো রুট-২ এবং মেট্রো রুট- ৪ নির্মাণের উদ্যোগ প্রক্রিয়াধীন রয়েছে। 

তিনি বলেন, মেট্রোরেল রুট-৬ নির্মাণকাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। এরই মধ্যে ডিপোর অভ্যন্তরে রেললাইন বসানোর কাজ সম্পন্ন হয়েছে। উত্তরা হতে আগারগাঁও পর্যন্ত প্রায় ১১ কিলোমিটার ভায়াডাক্টের উপর রেললাইন স্থাপনের জন্য Track Plinth Casting সম্পন্ন হয়েছে। এমআরপি লাইন-৬ এর নির্মাণ কাজের সার্বিক গড় অগ্রগতি ৬১ দশমিক ৩৩ ভাগ।

প্রথম পর্যায়ের নির্মাণের জন্য নির্ধারিত উত্তরা তৃতীয় পর্ব হতে আগারগাঁও অংশের পূর্ত কাজের অগ্রগতি ৮৩ দশমিক ৫২ ভাগ। দ্বিতীয় পর্যায়ে নির্মাণের জন্য নির্ধারিত আগারগাঁও থাকে মতিঝিল অংশের পূর্ত কাজের অগ্রগতি ৫৭ দশমিক ৬৮ ভাগ এবং ইলেকট্রিক্যাল ও মেকানিক্যাল সিস্টেম এবং রোলিং স্টক ও ডিপো ইকুইপমেন্ট সংগ্রহ কাজের সমন্বিত অগ্রগতি ৫১ দশমিক ৬৫ ভাগ।

Read Entire Article