হাসিনা-হত্যার ষড়যন্ত্রীদের মৃত্যুদণ্ডের নির্দেশ বাংলাদেশে

2 months ago 48

নিজস্ব প্রতিবেদন: দীর্ঘ ২০ বছর পরে ঘোষিত হল শাস্তি। সাজা পেয়ে হাসিনা-হত্যার পরিকল্পনাকারীরা ফায়ারিং স্কোয়াডের সামনে। তবে সাজাপ্রাপ্তদের মৃত্যুদণ্ড কার্যকর হবে কিনা, তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট ডিভিশন।

প্রায় দু'দশক আগে বাংলাদেশের (Bangladesh) প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে (Prime Minister Sheikh Hasina) খুনের চেষ্টা করায় ১৪ ইসলামি জঙ্গিকে (14 Islamists from a banned militant outfit) মৃত্যুদণ্ডের সাজা শোনাল বাংলাদেশের আদালত। মঙ্গলবার সে দেশের বিশেষ ফাস্টট্র্যাক ট্রাইব্যুনাল-১ এই সাজা শুনিয়েছে। 'ফায়ারিং স্কোয়াডে' গুলি করে দোষী সাব্যস্তদের সাজা কার্যকর করার নির্দেশ দেওয়া হয়েছে। তবে সে ক্ষেত্রে আইনি বাধা-বিপত্তি এলে ফাঁসিকাঠে ঝুলিয়ে সাজা কার্যকর করতে বলা হয়েছে।

আরও পড়ুন: নতুন কিছু নয়, MASK ছিল ৩০০০ বছর আগেও!

ফাস্টট্র্যাক ট্রাইব্যুনাল-১-এর (Dhaka's Speedy Trial Tribunal-1) বিচারক আবু জাফর মহম্মদ কামরুজ্জামান (Judge Abu Zafar Md Kamruzzaman) মঙ্গলবার এই সাজা শোনান। তিনি বলেন, 'এই ধরনের নৃশংস এবং ন্যক্কারজনক ঘটনার পুনরাবৃত্তি যাতে না ঘটে, এজন্যই দোষীদের এই দৃষ্টান্তমূলক সাজা দেওয়ার সিদ্ধান্ত।'

তবে 'ফায়ারিং স্কোয়াডে' সাজাপ্রাপ্তদের মৃত্যুদণ্ড কার্যকর হবে কি না, তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট ডিভিশন।

আরও পড়ুন: জার্মানিতে ১৮ এপ্রিল পর্যন্ত Lockdown, কড়াকড়ি Easter-য়ে

Read Entire Article