হস্তচালিত বেকারি ভ্যাটমুক্ত রাখার প্রস্তাব

1 month ago 28

নতুন অর্থবছরে (২০২১-২২) হস্তচালিত বেকারিতে উৎপাদিত পাউরুটি, বনরুটি, ১৫০ টাকার প্রতি কেজি বিস্কুট এবং প্রতি কেজি কেক (পার্টিকেক ছাড়া) ভ্যাটের আওতামুক্ত রাখার প্রস্তাব দিয়েছে সংশ্লিষ্ট ব্যবসায়ী সংগঠন।

রোববার (২৮ মার্চ) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনা অংশ নিয়ে বাংলাদেশ ব্রেড, বিস্কুট ও কনফেকশনারী প্রস্তুতকারক সমিতির সভাপতি মোহাম্মদ জালাল উদ্দিন এ প্রস্তাব দেন।

এতে সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। সভায় এনবিআরের আয়কর নীতির সদস্য মো. আলমগীর হোসেন, সদস্য সৈয়দ গোলাম কিবরিয়া, ভ্যাট নীতির সদস্য মো. মাসুদ সাদিকসহ বাজেট সংশ্লিষ্ট কর্মকর্তা এবং কয়েকটি ব্যবসায়ী সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

জালাল উদ্দিন বলেন, বিগত জাতীয় অর্থবছরে বাজেটগুলোতে হস্তচালিত বেকারি শিল্পে উৎপাদিত হাতে তৈরি পাউরুটি, বনরুটি ও এই ধরনের অন্যান্য রুটির উপর সম্পূর্ণ ভ্যাট মুক্ত ছিল এবং একশত পঞ্চাশ টাকা মূল্যমানের প্রতি কেজি বিস্কুট এবং একশত পঞ্চাশ টাকা মূল্যমানের প্রতি কেজি কেক ভ্যাটের আওতামুক্ত ছিল। 

তিনি বলেন, হস্তচালিত বেকারি শিল্পের অদক্ষ, অশিক্ষিত বেকার যুবকদের কর্মসংস্থান ও এই শিল্পের ক্রমবিকাশের কথা ও বাংলাদেশসহ বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারির কথা বিবেচনা করে ২০২১-২০২২ অর্থবছরের জাতীয় বাজেটে সম্পূর্ণরূপে ভ্যাট মুক্ত রাখার জোরালো দাবি জানাচ্ছি।

সমিতির সভাপতি দাবি করে, বিগত বছর প্রতিশ্রুতিবদ্ধ থাকায় চলতি বছরে দেশের সব কাচামালের আকাশচুম্বী মূল্য বৃদ্ধি পেলেও হস্তচালিত বেকারি শিল্পের কোনো পণ্যের মূল্য বৃদ্ধি হয়নি।

সভাপতির বক্তব্যে চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, স্থানীয় শিল্প সুরক্ষা দেওয়ার জন্য এনবিআর কাজ করছে। আপনাদের প্রস্তাব পেয়েছি কেমন সুবিধা দেওয়া যায়, তা আমরা পর্যালোচনা করবো।

Read Entire Article