স্বাধীনতাবিরোধীদের সঙ্গ ছাড়তে পারেনি বিএনপি

2 weeks ago 11

মহান মুক্তিযুদ্ধে ত্রিশ লাখ শহিদ ও দুই লাখ মা-বোনের সম্ভ্রম হারানোর বিনিময়ে অর্জিত হয় স্বাধীন বাংলাদেশ। কিন্তু সেই দেশে আজও স্বাধীনতাবিরোধীদের নিয়ে রাজনীতি করছে বিএনপি। স্বাধীনতাবিরোধীদের সঙ্গে সখ্য থাকায় ক্রমশ জনবিচ্ছিন্ন হয়ে পড়ছে দলটি। তবুও স্বাধীনতাবিরোধীদের সঙ্গ ছাড়তে পারছে না বিএনপি।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বিভিন্ন ইস্যু নিয়ে বিএনপির কর্মকাণ্ড বিশ্লেষণ করলে দেখা যায়, দলটি এখন মুক্তিযুদ্ধ বা স্বাধীনতাবিরোধী শক্তির মুখপাত্রে পরিণত হয়েছে।

তাদের দাবি, বিএনপির ভাইস চেয়ারম্যান হাফিজ উদ্দিন আহমেদ ও একজন খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা। সত্য বলার জন্য তাকে শোকজ করেছে বিএনপি। এ শোকজ দেশের মুক্তিযুদ্ধ ও বীর মুক্তিযোদ্ধাদের প্রতি অবমাননাকর। বিএনপির এই ভাইস চেয়ারম্যান যখন দলের বিভিন্ন পর্যায়ে কমিটি বাণিজ্য এবং মনোনয়ন বাণিজ্যের বিরুদ্ধে অভিযোগ আনলেন তখনই তাকে শোকজ করা হলো।

তারা বলেন, দলের সিনিয়র পর্যায়ের কোনো নেতাকে যখন শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে শোকজ করা হয় তখন সেই দলের কর্মী ও জনগণের কাছে দলীয় নেতৃত্বের কোনো গ্রহণযোগ্যতা থাকে না। কেননা, দলের ভেতরের মহলটি বিএনপিকে মুক্তিযুদ্ধবিরোধিতাকারীদের এজেন্ডা বাস্তবায়নে সহযোগিতা করছে। দলের অভ্যন্তরে মুক্তিযোদ্ধাদের কোণঠাসা করার জন্য একটি মহল কাজ করছে।

এ বিষয়ে দলটির সিনিয়র এক নেতা জানান, বিএনপি মুখে গণতন্ত্রের কথা বললেও আপাদমস্তক অগণতান্ত্রিক একটি দল।

তিনি বলেন, যে দলের অভ্যন্তরে গণতন্ত্রের চর্চা নেই, তারা রাষ্ট্র পরিচালনায় গণতান্ত্রিক মূল্যবোধ বজায় রাখতে পারবে না। আর বিএনপির এই ব্যর্থতা জনগণ বিশ্বাস করে ফেলেছে। এছাড়া নেতিবাচক রাজনীতির কারণে বিএনপি এখন জনবিচ্ছিন্ন এবং নেতৃত্ব বহুধাবিভক্ত অবস্থা সৃষ্টি হয়েছে।

View Source