সৌদি আগ্রাসনে ইয়েমেনে ৫০০’র বেশি চিকিৎসাকেন্দ্র ধ্বংস

2 months ago 48

ইয়মেনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ডাক্তার নাজিব খলিল আল-কাবাতি বলেছেন, সৌদি নেতৃত্বাধীন কথিত আরব জোটের সামরিক আগ্রাসনে তার দেশে এ পর্যন্ত অন্তত ৫২৩টি চিকিৎসাকেন্দ্র ধ্বংস হয়েছে। 

ইসলামি প্রজাতন্ত্র ইরানের স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল প্রেস টিভিকে দেয়া এক সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন ডাক্তার নাজিব খলিল। তিনি বলেন, এসব হাসপাতাল ও মেডিক্যাল সেন্টার ধ্বংসের জন্য সৌদি জোটই দায়ী । 

তিনি জানান, সৌদি আগ্রাসনে ১০০’র বেশি অ্যাম্বুলেন্স ধ্বংস হয়েছে। সৌদি আগ্রাসনে ক্ষতিগ্রস্ত হওয়ার কারণে ইয়েমেনের অর্ধেকের বেশি চিকিৎসাকেন্দ্র বন্ধ রয়েছে। পাশাপাশি বহু গুরুতর রোগেীর চিকিৎসার জন্য জরুরিভিত্তিতে ওষুধ প্রয়োজন।

নাজিব কাবাতি আরো বলেন, সৌদি নেতৃত্বাধীন জোটের অবরোধে কারণে জ্বালানি তেলের মারাত্মক সংকট দেখা দিয়েছে। এজন্য ইয়েমেনে বিশ্বের সবচেয়ে মারাত্মক মানবিক সংকট সৃষ্টি হয়েছে। 

ইয়েমেনি এ কর্মকর্তা জানান, প্রতি পাঁচ মিনিটে ইয়েমেনের পাঁচ বছরের নিচের একটি করে শিশু মারা যাচ্ছে অথচ এসব শিশুর চিকিৎসা সম্ভব ছিল। এছাড়া, ইয়েমেনে প্রতিদিন বহু নারী মারা যাচ্ছে খাদ্যের অভাবে। অপুষ্টিতে ভুগছে মোট দুই কোটি ৮০ লাখ শিশু।

Read Entire Article