সেনাবহর কমিয়ে আধুনিক সমরাস্ত্রের ব্যবহার বাড়াচ্ছে ব্রিটেন

2 months ago 46

যুদ্ধে ক্ষয়-ক্ষতি ও প্রাণহানী হ্রাসে এবং সেনাবাহিনীকে আরও আধুনিক করতে সেনাবহর কমিয়ে আধুনিক সমরাস্ত্র, ড্রোন ও রোবটের ব্যবহার বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে ব্রিটিশ সরকার।

সোমবার বিষয়টি নিশ্চিত করে এক বিবৃতিতে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, আগামী চার বছরের মধ্যে ৭৬ হাজার সেনাসদস্য থেকে কাটছাঁটের মাধ্যমে ৪ হাজার সেনাসদস্যকে অব্যাহতি দেয়া হবে। সেসময় তাদের প্রায় সবারই চাকরির বয়সসীমা শেষ হবে।

প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস বলেন, আধুনিক রণাঙ্গনে সেনাবাহিনী এখন কেবলই একটি সংখ্যা। বরং যে দেশের যতবেশি রোবট, ড্রোন ও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা রয়েছে- তারাই শক্তিশালী। এজন্য আগামী চারবছরে সামরিক খাতে ২৪ বিলিয়ন ইউরোর তহবিল বাড়ানো হচ্ছে।

প্রতিরক্ষামন্ত্রী আরও বলেন, ২০২৫ সালের মধ্যে সামরিক বাহিনীর সাড়ে ৭৬ হাজার সদস্য থেকে কাটছাঁটের মাধ্যমে সাড়ে ৭২ হাজারে নামিয়ে আনা হবে। বাহিনীতে প্রযুক্তি ও রোবটের ব্যবহার বাড়ালে প্রয়োজন পড়বে কমসংখ্যক সেনার। বরং বিদ্যমান সদস্যদের আরও বেশি শক্তিশালী-কর্মক্ষম করার ওপর জোর দিবে ব্রিটেন। কারণ বৈশ্বিক কর্মকাণ্ডে আমাদের সেনাবাহিনীকে আরও যুক্ত করতে চাই। কোনও রণাঙ্গনে তাদের প্রয়োজন পরলে সেখানেও পাঠাতে প্রস্তুত ব্রিটেন।

Read Entire Article