সেই পুরোনো গল্প নাকি নতুন কিছু?

1 month ago 46

ব্যর্থতার বৃত্ত ভাঙার প্রত্যাশা নিয়ে নিউ জিল্যান্ডে পা রেখেছিল বাংলাদেশ। সফরের চারটি ম্যাচ শেষে নতুন কিছুর দেখা নেই। তিন ওয়ানডের সিরিজে হোয়াইটওয়াশড, প্রথম টি-টোয়েন্টিতেও অসহায় আত্মসমর্পণ। প্রাপ্তির খাতা একেবারে শূন্য। উড়ন্ত নিউ জিল্যান্ডের সামনে নখদন্তহীন বাংলাদেশ কি পারবে সেই শূন্যতা কাটিয়ে উঠতে?

কাগজে-কলমে হোক, আর মাঠের পারফরম্যান্সেই- শক্তিমত্তার বিচারে প্রশ্নের উত্তর হতে পারে- ‘না’। কিন্তু সুযোগ তো শেষ হয়ে যায়নি। স্বপ্ন দেখতে দোষ কী! এই যাত্রায় মঙ্গলবার (৩০ মার্চ) পঞ্চমবার পরীক্ষা দিতে নামবে বাংলাদেশ। টানা নবম হোম সিরিজ জয়ের মিশনে নিউ জিল্যান্ডের অপেক্ষা বাড়ানোর চ্যালেঞ্জ সফরকারীদের সামনে। হ্যামিল্টনের ভুলগুলো শুধরে নেপিয়ারে টাইগারদের গর্জন শোনার অপেক্ষায় দেশের ক্রিকেটপ্রেমীরা। বাংলাদেশ সময় বেলা ১২টায় ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে টি স্পোর্টস।

কাঁধের ব্যথা নিয়ে প্রথম টি-টোয়েন্টি থেকে ছিটকে যাওয়া মুশফিকুর রহিমকে এই ম্যাচেও দেখার সম্ভাবনা ক্ষীণ। আগে থেকেই নেই অভিজ্ঞ তারকা তামিম ইকবাল ও সাকিব আল হাসান। দেশের নির্ভরতার প্রতীক পঞ্চপান্ডবের মধ্যে কেবল মাহমুদউল্লাহই আছেন। ওয়ানডে সিরিজের ফর্মটা তার কাছ থেকে টি-টোয়েন্টির এই ম্যাচেও দেখা গেলে ভালো কিছুই হতে পারে।

সিরিজের প্রথম ম্যাচে ইশ সোধির ১১ বলের ব্যবধানে চার উইকেট হারানোটা ছিল বাংলাদেশের জন্য বিরাট ধাক্কা। স্বাভাবিকভাবে দ্বিতীয় ম্যাচেও এই স্পিনারকে মোকাবিলা করতে হবে ব্যাটসম্যানদের। তাই এবার দেখেশুনে তার চার ওভার পার করতে পারলেও ইতিবাচক কিছু হতে পারে। দলের ছয় উইকেট পড়ে যাওয়ার পর আফিফ হোসেনের ইনিংস সেরা ৪৫ রান আশাবাদী করে তুলতে পারে সফরকারীদের।

তবে দলে আসতে পারে দুই-একটি পরিবর্তন। মুশফিকের ফিটনেস নিয়ে দুর্ভাবনা থাকার পাশাপাশি সৌম্য সরকারকে নিয়ে দ্বিতীয়বার ভাবতে হচ্ছে। হয়তো তিন নম্বরে তার বদলে নাজমুল হোসেন শান্তকে দেখা যেতে পারে। আর বোলিংয়ে ফিরতে পারেন তাসকিন আহমেদ কিংবা রুবেল হোসেনকে। ফর্মের তুঙ্গে থাকা ডেভন কনওয়ের পরীক্ষা নেওয়ার জন্য অপেক্ষায় আছেন মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফ উদ্দিন, নাসুম আহমেদও।

হারতে হারতে আত্মবিশ্বাসে ফাটল ধরা এই দল নিয়ে চমকের প্রত্যাশা করা বাড়াবাড়িই হতে পারে। কিন্তু ২০ ওভারের খেলায় নাটক তো কম হয় না! সেই নাটকের নায়ক বাংলাদেশের কেউ হলে তো একাদশে বৃহস্পতি!

Read Entire Article