শরীয়তপুর-চাঁদপুর রুটে দ্রুতগতির ওয়াটার ট্যাক্সি

2 months ago 45

শরীয়তপুরের ভেদরগঞ্জ-ডামুড্যা ও গোসাইরহাট উপজেলার ১৩ ইউনিয়নের কয়েক হাজার মানুষ প্রতিদিন জীবিকার তাগিদে নৌপথে চাঁদপুর যাতায়াত করে। শরীয়তপুর-চাঁদপুর নৌপথে তাদের অন্যতম বাহন ইঞ্জিনচালিত নৌকা, যা খুবই ঝুঁকিপূর্ণ। এ কারণে শরীয়তপুর-চাঁদপুর রুটে শিগগিরই চালু হচ্ছে দ্রুতগতির ওয়াটার ট্যাক্সি। এতে দৈনন্দিন প্রয়োজনে এ নৌপথে চলাচলকারী হাজারো মানুষের সময় বাঁচবে, কমবে ঝুঁকি।

সম্প্রতি শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলার নরসিংহপুর ঘাট সংলগ্ন আলুর বাজার এলাকায় নদীভাঙন প্রতিরোধে তীর রক্ষা কাজের উদ্বোধনকালে এসব কথা বলেছেন পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম।

তিনি বলেন, ভৌগলিকভাবে শরীয়তপুর-চাঁদপুর অভিন্ন। শরীয়তপুরের নদীর তীরবর্তী এলাকার মানুষ চাঁদপুরেই বেশি কেনাকাটা করে। শুধু তাই নয় শিক্ষা ও চিকিৎসা নিতে এ এলাকার অনেকেই চাঁদপুরে নিয়মিত যাতায়াত করে। শরীয়তপুর শহরের চেয়ে চাঁদপুরে যেতে সময় লাগে চার ভাগের এক ভাগ। এ কারণে দুই জেলার মানুষের যাতায়াত ব্যবস্থা সহজ করতে ওয়াটার ট্যাক্সি চালুর পরিকল্পনা করা হচ্ছে।

উপমন্ত্রী বলেন, শরীয়তপুর ও চাঁদপুরের জেলা প্রশাসকের সঙ্গে একাধিকবার এ বিষয়ে কথা বলেছি। দুইপাড়ে দুটি ওয়াটার ট্যাক্সি ঘাট নির্মাণ করা হবে। যেখানে যাত্রীরা বসে বিশ্রাম নেয়ার পাশাপাশি আধুনিক সব সুযোগ-সুবিধা পাবেন। এছাড়া শরীয়তপুর-চাঁদপুর রুটে মেঘনা সেতু বা ট্যানেলের ভিত্তিপ্রস্তরও শিগগিরই স্থাপনের পরিকল্পনা করা হচ্ছে।

নরসিংহপুর ঘাটের ইজারাদার ও চরসেনসাস ইউনিয়নের চেয়ারম্যান মো. জিতু মিয়া ব্যাপারী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সারাদেশে উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত আছে। শরীয়তপুর-চাঁদপুর নৌরুটে ওয়াটার ট্যাক্সি চালু হওয়া সে উন্নয়নেরই অংশ। এতে দুই জেলার কয়েক হাজার মানুষের জীবনযাত্রার মানোন্নয়ন হবে।

ভেদরগঞ্জ উপজেলা চেয়ারম্যান হুমায়ুন কবির মোল্যা বলেন, পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীমের ঘোষণা অনুযায়ী শরীয়তপুর-চাঁদপুর রুটে ওয়াটার ট্যাক্সি সার্ভিস ২-১ মাসের মধ্যেই চালু করা সম্ভব হবে বলে আশা করছি। এ বিষয়ে কাজ চলছে।

Read Entire Article