শচীন-পন্টিংয়ের পর কোহলি যেখানে প্রথম

1 month ago 21

ক্রিকেটে শচীন টেন্ডুলকার এবং রিকি পন্টিং দুজনই কিংবদন্তির কাতারে পড়েন। এই দুজনের পর ওয়ানডে ফরম্যাটে মাত্র তৃতীয় ব্যাটসম্যান হিসেবে নির্দিষ্ট কোনো ব্যাটিং পজিশনে ১০ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি। শুক্রবার পুনেতে ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে এই কীর্তি গড়েন তিনি।

একদিনের ক্রিকেটে তিন নম্বরে ব্যাট করে অনবদ্য এই মাইলফলক স্পর্শ করেছেন কোহলি। ইংলিশ ফাস্ট বোলার টম কারানের বলে চার মেরে ব্যক্তিগত ২০ রানের মাথায় এই মাইলফলকে পৌঁছান ভারতীয় অধিনায়ক।

কোনো নির্দিষ্ট পজিশনে ব্যাট করে সর্বাধিক রানের তালিকায় সবার ওপরে আছেন শচীন টেন্ডুলকার। ওয়ানডেতে দুই নম্বরে ব্যাট করে সর্বোচ্চ ১৬ হাজার ৬৮৫ রান করেছেন তিনি। এরপরই আছেন অজি কিংবদন্তি রিকি পন্টিং। ওয়ানডেতে ৩ নম্বরে ব্যাট করে সাবেক এই অজি অধিনায়ক করেছেন ১২ হাজার ৬৬২ রান।

একনজরে দেখে নেয়া যাক কোনো নির্দিষ্ট ব্যাটিং পজিশনে খেলে ওয়ানডেতে সর্বাধিক রান করেছেন যারা:

শচীন টেন্ডুলকার – ১৬৬৮৫ রান
রিকি পন্টিং – ১২,৬৬২ রান
বিরাট কোহলি – ১০০১৩* রান

তিন নম্বরে ব্যাট হাতে সর্বাধিক রান সংগ্রাহকের তালিকায় কোহলির আগে রয়েছেন শুধুই রিকি পন্টিং। এই তালিকার পরবর্তী তিন স্থানে আছেন যথাক্রমে কুমার সাঙ্গাকারা (৯৭৪৭ রান), জ্যাক ক্যালিস (৭৭৭৪ রান) ও কেন উইলিয়ামসন (৫৪২১ রান)।

Read Entire Article