লাল বেজিং ঝড়ে হলুদ, অবাক নগরবাসী

1 month ago 14

বুধ-বৃহস্পতিবার বেজিংয়ের আকাশ পরিষ্কার হয়ে যাওয়ার সম্ভাবনা।

Updated By: Mar 15, 2021, 07:19 PM IST

নিজস্ব প্রতিবেদন: প্রকৃতির খেয়ালের কোনও সীমা-পরিসীমা নেই। কোথাও বরফ পড়ছে, তো কোথাও আগুনগরম। কোথাও ঝড়-জল তো কোথাও নিছক ধুলোবালির ঢেউ!

সোমবার সকালে চিনের রাজধানী বেজিংয়ে (Beijing) যেমন। যেদিকে চোখ যায় শুধু হলুদ আর হলুদ। আসলে বালিঝড়ের চিহ্ন। যদিও সকালে রাস্তায় বেরিয়েছেন মানুষজন। কাজে যাওয়ার তাড়া। এ ছাড়াও তো হাজারো কাজ থাকে। কিন্তু সকলেই সেই বিস্তারিত হলুদ দেখে অবাক!

আরও পড়ুন: Very Little Change-এর মাধ্যমে মানবদেহে করোনা বাদুড় থেকেই

আসলে গোবি মরুভূমি ও চিনের উত্তর-পশ্চিমাঞ্চলে সৃষ্ট ভারী ধুলোবালির ঝড় (thick brown dust) বেজিংয়ে এই পরিস্থিতির জন্ম দিয়েছে। চিনের আবহাওয়া সংস্থা জানিয়েছে, গত এক দশকে এটিই সব চেয়ে বড় ধুলো ঝড়। 'দ্য চিনা মিটিওরলজিক্যাল অ্যাডমিনিস্ট্রেশন' (The China Meteorological Administration) সোমবার সকালে হলুদ সতর্কতা জারি করেছিল। সংস্থাটি জানায়, ইনার মঙ্গোলিয়া (inner Mongolia and parts of northwestern China) থেকে এই ঝড় ছড়িয়ে পড়েছে গাংসু, সাংহাই ও হেবেই প্রদেশে (Gansu, Shanxi and Hebei)। এলাকাগুলি বেইজিংয়ের চারদিকে অবস্থিত।

চিনের তরফে জানানো হয়, ঝড়টি অন্য দিকে ঘুরে যেতে পারে। আগামী বুধ বা বৃহস্পতিবারের দিকে বেজিংয়ের আকাশ পরিষ্কার হয়ে যাওয়ার সম্ভাবনা আছে। প্রায় প্রতিবছরই মার্চ-এপ্রিলে ধুলোঝড়ের মুখে পড়ে বেজিং। গোবি মরুভূমির (Gobi Desert) পাশাপাশি চিনের উত্তরাঞ্চলে জঙ্গল নষ্ট (deforestation) ও মাটির ক্ষয় থেকে এ ঝড় তৈরি হয় বলে ধারণা করা হয়ে থাকে।

Read Entire Article