রোমাঞ্চ ছড়িয়ে হার ইংল্যান্ডের, সিরিজ ভারতের

1 month ago 29

রোমাঞ্চে টইটুম্বুর সিরিজ নির্ধারণী শেষ ওয়ানডেতে ৭ রানে ইংল্যান্ডকে হারিয়ে সিরিজ জিতলো ভারত।

তৃতীয় ওভারের শেষ বলে ২৮ রানের মধ্যে দুই ওপেনার জেসন রয় (১৪) ও জনি বেয়ারস্টোকে (১) হারায় ইংল্যান্ড। ডেভিড মালানের সঙ্গে ৪০ রানের জুটি গড়ে মাঠ ছাড়েন আগের ম্যাচের বিস্ফোরক ব্যাটসম্যান বেন স্টোকস (৩৫)। দলীয় ৯৫ রানের মধ্যে সফরকারী অধিনায়ক জস বাটলারও (১৫) বিদায় নেন।

উইকেট হারালেও রান রেটের গতি ঠিক পথেই ছিল। লিয়াম লিভিংস্টোনের সঙ্গে ৬০ রানের জুটিতে দলকে পথে রেখেছিলেন ডেভিড মালান। শার্দুল ঠাকুরের পর পর দুই ওভারে লিভিংস্টোন (৩৬) ও মালান (৫০) বিদায় নিলে বিপদে পড়েছিল ইংল্যান্ড।

১৬৮ রানের মধ্যে নেই ৬ উইকেট। দলীয় স্কোর দুইশতে রেখে মঈন আলীকে (২৯) আউট করেন ভুবনেশ্বর কুমার। ২৫৭ রানে অষ্টম ব্যাটসম্যান হিসেবে বিদায় নেন আদিল রশিদও (১৯)। এর পর স্যাম কারানের সঙ্গে মার্ক উডের দুর্দান্ত প্রতিরোধ। ৪৮তম ওভারে এই জুটি ভেঙেই ফেলেছিলেন ভুবনেশ্বর। এলবিডাব্লিউর আপিলে আম্পায়ার ভারতের পক্ষে রায় দেন। তবে ইংল্যান্ড রিভিউ নিলে জীবন পান উড।

শেষ দুই ওভারে ভারতের দরকার ছিল ১৯ রান। ৪৯তম ওভারে ফের জীবন পান উড, মিডউইকেটে ক্যাচ ফেলে দেন শার্দুল। ওই ওভারে আসে ৫ রান। ১৪ রানের লক্ষ্যে শেষ ওভারের প্রথম বলে দ্বিতীয় রান নিতে গিয়ে স্ট্রাইক প্রান্তে রান আউট হন উড (১৪)। দ্বিতীয় বলে রিচি টপলি একটি রান নিয়ে কারানকে স্ট্রাইকে আনেন। কিন্তু তৃতীয় ও চতুর্থ বলে রান নিতে পারেননি কারান। ম্যাচ চলে যায় তাদের নাগালের বাইরে। পঞ্চম বলে তিনি মারেন বাউন্ডারি।

টস হেরে ফিল্ডিং নিয়েছিলেন ইংল্যান্ডের ভারপ্রাপ্ত অধিনায়ক জস বাটলার। সিদ্ধান্তটা তাদের অনুকূলে যায়নি। রোহিত শর্মা ও শিখর ধাওয়ানের ১০৩ রানের জুটিতে ম্যাচ নিয়ন্ত্রণে নেয় ভারত। আদিল রশিদ টানা দুই ওভারে দুজনকে ফিরিয়ে ব্রেক থ্রু এনেছিলেন। রোহিত ৩৭ রানে বোল্ড হন, ৬৭ রান করে ধাওয়ান ফিরতি ক্যাচ দেন।

এর পর আগের ম্যাচের হাফ সেঞ্চুরিয়ান বিরাট কোহলি (৭) ও সেঞ্চুরিয়ান লোকেশ রাহুল (৭) বিদায় নিলে বিপদে পড়ে ভারত। কিন্তু ঋষভ পান্ত পঞ্চম উইকেটে হার্দিক পান্ডিয়াকে নিয়ে দারুণ জুটি গড়ে আবার তাদের পথে ফেরান। ৯৯ রানের জুটি গড়ার পথে দুজনেই ফিফটির দেখা পান। ৬২ বলে ৫ চার ও ৪ ছয়ে ৭৮ রান করা পান্তকে ফিরিয়ে এই জুটি ভাঙেন স্যাম কারান। ৪৪ বলে ৬৪ রান করার পর পান্ডিয়া থামেন বেন স্টোকসের কাছে বোল্ড হয়ে।

শেষ দিকে ক্রুনাল পান্ডিয়া ও শার্দুল ঠাকুরের ৪৫ রানের জুটিতে তিনশ ছাড়ায় স্বাগতিকরা। মার্ক উড টানা দুই ওভারে তিন উইকেট তুলে নিয়ে রানের লাগাম টেনে ধরেন। শার্দুলকে ৩০ রানে বাটলারের ক্যাচ বানান। ৪৮তম ওভারে উডের জোড়া শিকার হন ক্রুনাল (২৫) ও প্রসিদ্ধ কৃষ্ণা (০)। পরের ওভারে ভুবনেশ্বর কুমারকে ফিরিয়ে স্বাগতিকদের গুটিয়ে দেন রিচি টপলি। ৪৮.২ ওভারে ৩২৯ রানে অলআউট হয় স্বাগতিকরা। আগের ম্যাচে রেকর্ড ৩৩৬ রান তাড়া করে জিতেছিল ইংল্যান্ড।

ইংল্যান্ডের পক্ষে উড সর্বোচ্চ ৩ উইকেট নেন। দুটি পেয়েছেন আদিল।

Read Entire Article