রোহিঙ্গা নির্যাতনে সেনাদের বিচার করবে মিয়ানমারের ছায়া সরকার

2 months ago 54

ক্ষমতাচ্যুত আইনপ্রণেতাদের নিয়ে গঠিত মিয়ানমারের বেসামরিক ছায়া সরকারে যোগ দেওয়া এক নেতা রোহিঙ্গাদের ওপর সেনা নির্যাতনের বিচারের প্রতিশ্রুতি দিয়েছেন। বুধবার এক ফেসবুক পোস্টে তিনি এ প্রতিশ্রুতি দিয়েছেন বলে জানিয়েছে রয়টার্স।

ড. সাসা তার পোস্টে লিখেছেন, ‘মিয়ানমারের মহান ও সাহসী নাগরিকদের ওপর নৃশংসতা, যুদ্ধাপরাধ ও মানবতার বিরুদ্ধে অপরাধ সংঘটনকারী এই জেনারেলদের বিচার না করার আগ পর্যন্ত আমরা থামব না।’

তিনি জানিয়েছেন, রোহিঙ্গাদের ওপরও নির্যাতন চালিয়েছে সেনারা। এর জন্যও তাদেরকে বিচারের মুখোমুখি হতে হবে।

ড. সাসার বিরুদ্ধে ইতোমধ্যে সামরিক জান্তা দেশদ্রোহের অভিযোগ এনেছে। বেসামরিক ছায়া সরকারের এই মুখপাত্র পলাতক রয়েছেন বলে জানিয়েছে রয়টার্স।

২০১৭ সালে সংখ্যালঘু রোহিঙ্গাদের দেশ থেকে বিতাড়িত করতে রাখাইনে অভিযানে নামে সেনাবাহিনী। প্রাণে বাঁচতে প্রায় সাত লাখ ৩০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়। রোহিঙ্গাদের ওপর নিপীড়নকে জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়েছে, গণহত্যার উদ্দেশে এই অভিযান চালিয়েছিল সেনারা। রোহিঙ্গা নির্যাতনের ঘটনায় আন্তর্জাতিক বিচার আদালতে গাম্বিয়া মামলা দায়ের করলে ২০১৯ সালে অং সান সু চি (তৎকালীন নেতা এবং বর্তমানে ক্ষমতাচ্যুত ও গৃহবন্দি) জাতিসংঘের প্রতিবেদনকে প্রত্যাখ্যান করেছিলেন।

Read Entire Article