রাত পোহালেই পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচন

1 month ago 12

রাত পোহালেই শনিবার (২৭ মার্চ) শুরু হচ্ছে ভারতের পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের প্রথম দফার ভোট। রাজ্যটিতে প্রথমবারের মতো সরকার গঠন করতে মরিয়া বিজেপি । অন্যদিকে বিজেপিকে এক বিন্দুও মাটি ছাড়তে রাজি নয় মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস। 

প্রথম দফায় যে ৩০টি আসনে ভোটগ্রহণ হবে, সেই কেন্দ্রগুলির মধ্যে রয়েছে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরের আদিবাসি অধ্যুষিত এলাকা। রাজ্যের ২৯৪টি আসনের ভোট গ্রহণ আট দফায় অনুষ্ঠিত হবে। শেষ দফা ভোট গ্রহণ হবে ২৯ এপ্রিল, আর ফলাফল ঘোষণা করা হবে ২ মে।

প্রথম দফার ভোটে প্রার্থী হয়েছেন ১৯১ জন। এদের মধ্যে ২১ জন নারী। গতবার অর্থাৎ ২০১৬ সালে এই আসনগুলোর মধ্যে ২৭টিই পেয়েছিল তৃণমূল। ওই নির্বাচনে বিজেপি খেলোয়াড় হিসেবে কোনো ভূমিকাই রাখতে পারেনি। তবে সময় বদলেছে। গত পাঁচ বছরে রাজ্যে নিজেদের অনেক গুছিয়ে এনেছে বিজেপি। 

এবারের প্রথম দফা নির্বাচনে বিজেপির প্রচারণা সভাগুলোতে হাজির ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এসব সভায় বিজেপি রাজ্যে ‘আসল পরিবর্তন’ আনার এবং ‘সোনার বাংলা’ গড়ার প্রতিশ্রুতি দিয়েছে। 

মমতা বন্দ্যোপাধ্যায়ও বিজেপির প্রতি চ্যালেঞ্জ ছুড়েছেন-‘খেলা হবে।’ তিনি বিজেপিকে ইঙ্গিত দিয়ে সাফ বলেছেন, ‘আমরা দাঙ্গাবাজ ও লুটপাটকারীদের চাই না, আমরা দুর্যোধন ও দুঃশাসন চাই না।’

Read Entire Article