রাজস্থানের একাদশে মোস্তাফিজের সুযোগ হবে তো?

5 days ago 6

আন্তর্জাতিক ক্রিকেটে নিজের আর্বিভাবে চমকে দেওয়া মোস্তাফিজুর রহমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের অভিষেকেও জিতেছিলেন শিরোপা। সানরাইজার্স হায়দরাবাদের হয়ে শুধু শিরোপা জেতেননি, প্রথম বিদেশি ক্রিকেটার হিসেবে উদীয়মান ক্রিকেটারের পদকটাও গলায় ঝোলান বাঁহাতি পেসার। কিন্তু সেই মোস্তাফিজ এখন অনেকটাই নিজের ছায়া হয়ে গেছেন। তবুও ডাক পান ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে। কিন্তু প্রথম পছন্দ কি না তা নিয়ে প্রশ্ন তো রয়েছেই। এবার মোস্তাফিজের ঠিকানা রাজস্থান রয়্যালস।

এক কোটি রুপি ভিত্তিমূল্যে তাকে দলে টেনেছে আইপিএলের প্রথম আসরের চ্যাম্পিয়ন দলটি। কিন্তু মোস্তাফিজের একাদশে থাকার সম্ভাবনা কতটুকু? রাজস্থানের বিদেশি ৮ ক্রিকেটারের পাঁচ জনই পেসার। আর স্কোয়াডের ২৪ জনের মধ্যেও পেসার ১১ জন। এই আসরে রাজস্থানের বিদেশি খেলোয়াড়রা হলেন, জস বাটলার, জোফরা আর্চার, বেন স্টোকস, ক্রিস মরিস, মোস্তাফিজ, ডেভিড মিলার, লিয়াম লিভিংস্টোন ও অ্যান্ড্রু টাই।

৮ বিদেশির তিনজনের খেলা বলতে গেলে নিশ্চিত- বাটলার, স্টোকস ও মরিস। মরিসকে এবার আইপিএলের বিদেশি ক্রিকেটার হিসেবে সবচেয়ে অর্থ দিয়ে কিনেছে রাজস্থান। আর্চার গত বছর ১২ ম্যাচে ২০ উইকেট নিয়েছিলেন। অটোমেটিক চয়েজ তিনিও। কিন্তু ইনজুরির কারণে শুরুর প্রায় পাঁচটি ম্যাচ খেলতে পারবেন না। তার ডানহাতে করানো হয়েছে অস্ত্রোপচার। সেই সুযোগে মোস্তাফিজের রাজস্থানে অভিষেক হয়েও যেত পারে। সেক্ষেত্রে তাকে টক্কর দিতে হবে টাইয়ের সঙ্গে।

এখন রাজস্থান বাড়তি পেসার নিয়ে খেলবে নাকি একজন হার্ডহিটার ব্যাটসম্যান যেমন মিলারকে নামাবে, সেটাই প্রশ্ন। মোস্তাফিজ বাদে বিদেশি কোনও বাঁহাতি পেসার নেই। তবে স্কোয়াডে রয়েছেন জয়দেব উনারকাট, কুলদীপ যাদব, আকাশ সিং ও চেতন সাকারিয়া, যারা প্রত্যেকে বাঁহাতি পেসার।

আধুনিক ক্রিকেটে প্রায় সবগুলো দল একজন বাঁহাতি পেসার নিয়ে একাদশ সাজায়। অ্যাঙ্গেল থেকে বাড়তি সুবিধার জন্য বাঁহাতি পেসার এগিয়ে থাকেন। রাজস্থানের একাদশে নিশ্চিত একজন বাঁহাতি পেসার থাকবেন। দেশিদের ভিড়ে একমাত্র বিদেশি মোস্তাফিজ সুযোগ পান কি না সেটাই দেখার।

View Source