মিয়ানমারে বিদ্রোহীদের হামলায় ১০ সেনা নিহত

1 month ago 32

মিয়ানমারের কারেন রাজ্যে বিদ্রোহীদের হামলায় ১০ সেনা সদস্য নিহত হয়েছে। দেশটিতে সামরিক বাহিনীর চরম নৃশংসতা প্রতিবাদে থাইল্যান্ড সীমান্তবর্তী রাজ্যটিতে নিরাপত্তা বাহিনীর একটি তল্লাশি চৌকিতে হামলা চালায় স্থানীয় বিদ্রোহী কারেন গোষ্ঠি।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, শনিবারের ওই হামলায় ১০ সেনা সদস্যের নিহতের পর কারেন বিদ্রোহীদের একটি গ্রামে বিমান হামলা চালায় মিয়ানমারের সামরিক বাহিনী।

কারেন ন্যাশনাল ইউনিয়ন (কেএনইউ) বর্তমানে দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলের নিয়ন্ত্রণ করছে। এই গোষ্ঠীর এক মুখপাত্র জানায়, কারেন বিদ্রোহী নিয়ন্ত্রণাধীন পাপুন জেলার ডে পু নো এলাকায় শনিবার স্থানীয় সময় রাত ৮টার দিকে যুদ্ধবিমান থেকে হামলা চালিয়েছে সামরিক বাহিনী। এতে দু’জন নিহত ও আরও দু’জন আহত হয়েছেন।

এর আগে, কারেন বিদ্রোহীরা সরকারি সৈন্যদের একটি ঘাঁটি গুঁড়িয়ে দেয়। এই হামলায় একজন লেফটেন্যান্ট-কর্নেলসহ ১০ সৈন্য নিহত হয়েছে। রাজধানী নেপিদোতে মিয়ানমার সেনাবাহিনীর সশস্ত্র বাহিনী দিবস উদযাপনের সময় থাই সীমান্তে ওই হামলা হয়।

এদিকে শনিবার দেশজুড়ে জান্তা সরকারের বিরুদ্ধে আন্দোলনরত বিক্ষোভকারীদের ওপর মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর গুলিতে অন্তত ১১৪ জনের প্রাণহানি ঘটে। গত ১ ফেব্রুয়ারির অভ্যুত্থানের পর দেশটিতে বিক্ষোভকারীদের ওপর নিরাপত্তাবাহিনীর অভিযানে একদিনে সর্বোচ্চ প্রাণহানির ঘটনা এটি।

Read Entire Article