ব্রণ-মেছেতার সমস্যা থেকে পেপটিক আলসার, কয়েত বেলে দূর হবে সমস্যা

4 months ago 65

কাঁচা কয়েত বেলের রস মুখে মাখলে ব্রণ ও মেছেতার সমস্যা কমে।

Updated By: Mar 17, 2021, 05:21 PM IST

নিজস্ব প্রতিবেদন: হজমের সমস্যা? সুগারে কুপোকাত? ওষুধের লম্বা লিস্ট নিয়ে দোকানে ছুটছেন? কয়েত বেল খান। ওষুধের খরচ কমান। কয়েত বেলের গুণ অশেষ।

নুন, লঙ্কা দিয়ে কয়েত বেল মাখা। টক, ঝালে মাখামাখি। স্বাদে, গন্ধে অতুলনীয়। পুষ্টি বিচার করলে কয়েত বেলের জুড়ি মেলা ভার।

১০০ গ্রাম কয়েত বেলে রয়েছে ২.২ গ্রাম মিনারেল, ফ্যাট ০.১ গ্রাম, শর্করা ৮.৬ গ্রাম, ক্যালসিয়াম ৫.৯ মিলিগ্রাম, আয়রন ০.৬ মিলিগ্রাম, ভিটামিন B ০.৮০ মিলিগ্রাম, ভিটামিন C ১৩ মিলিগ্রাম।

বিশেষজ্ঞরা বলছেন, হেলাফেলার এই কয়েত বেল কাঁঠাল, পেয়ারা,  লিচু, আমলকি, আনারসের চেয়েও বেশি উপকারি। বিশেষজ্ঞদের দাবি, কয়েত বেল কিডনি সুরক্ষিত রাখে। লিভার ও হার্টের জন্যও উপকারি। কয়েত বেলের ট্যানিন দীর্ঘদিনের ডায়েরিয়া ও পেট ব্যথা ভাল করে। কলেরা ও পাইলসের প্রতিষেধক। দীর্ঘদিনের কোষ্ঠকাঠিন্য ও আমাশায় কয়েত বেল উপকারি। পেপটিক আলসারে কয়েত বেল ভাল কাজ করে। ডায়াবেটিসে ভাল কাজ দেয় কয়েত বেল। রক্ত পরিষ্কার করে, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। রক্তস্বল্পতা দূর করে। শরীরের শক্তি বাড়ে। সর্দি-কাশিতে কয়েত বেলের জুড়ি মেলা ভার। শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে, স্নায়ুর শক্তি বাড়ায়। ফুসফুসের চিকিত্সায় কয়েত বেলের কার্যকরী ভূমিকা। মহিলাদের হরমোনের অভাব সংক্রান্ত সমস্যা কমায়। স্তন ও জরায়ু ক্যানসার প্রতিরোধ করে কয়েত বেল। কাঁচা কয়েত বেলের রস মুখে মাখলে ব্রণ ও মেছেতার সমস্যা কমে।

Read Entire Article