বিশ্ব জল দিবসের অঙ্গীকার: সকলের জন্য সুরক্ষিত হোক জলের অধিকার

3 weeks ago 11

নিজস্ব প্রতিবেদন: জল নিয়ে সচেতনতা বৃদ্ধির জন্যই এই দিন।‘Valuing Water’-- এটিই এই দিনের মূল উপজীব্য। এখনও এ পৃথিবীতে সর্বত্র জল সহজলভ্য নয়। বিজ্ঞানীরা প্রায়শই সতর্ক করেন এই বলে যে, এমন একটা দিন আসছে, যখন তীব্র জলসঙ্কটে পড়বে মানবজাতি। তেমন একটা দিন যাতে দেখতে না হয়, এজন্যই এই দিনটির উদযাপন।

১৯৯২ সালে Rio de Janeiro-তে আয়োজিত Environment ও Development সংক্রান্ত  United Nations-এর বৈঠকেই প্রথম World Water Day-র ভাবনা ভাবা হয়। The United Nations General Assemblyএই প্রস্তাব গ্রহণ করে এবং পরের বছর ১৯৯৩ সাল থেকেই ২২ মার্চ দিনটিকে বিশ্ব জল দিবস হিসাবে পালন শুরু হয়।

আরও পড়ুন: জুডিয়ান মরুভূমির এক Cave থেকে পাওয়া গেল ১০ হাজার বছরের পুরনো ঝুড়ি!

নিছক পালন নয়। একটি লক্ষ্যমাত্রাও ধার্য হয়। দিনটির ফোকাস ঠিক করা হয়। ২০৩০  সালের মধ্যেই জল এবং জলের ব্যবহার নিয়ে একটা স্বয়ংসম্পূর্ণতায় পৌঁছনো-- water and sanitation for all by 2030।

আসলে আপাতভাবে বিশ্ব জলসঙ্কটটা হয়তো বোঝা যায় না। কিন্তু চোখ কপালে উঠবে এটা জানলে যে, আজও পৃথিবীতে ২ কোটির বেশি মানুষ সুপেয় জল থেকে বঞ্চিত থেকেই নিত্যদিনের জীবন কাটান! ফলে বিশ্ব জল দিবসের এটিই লক্ষ্য থাক, বিশ্বের এই ব্যাপক জলসঙ্কটটকে অতিক্রম করে এক জলসিঞ্চিত স্নিগ্ধ পৃথিবী যেন অচিরেই সুরক্ষিত হয়।

আরও পড়ুন: বিশ্বের Happiest দেশ Finland, ভারত ১৩৯তম স্থানে

View Source