বিশেষ ব্যবস্থায় দেশে ফিরবেন সাকিব-মুস্তাফিজ

1 week ago 6

বিশেষ ব্যবস্থায় দেশে ফিরবেন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) চতুর্দশ আসরে খেলা বাংলাদেশ ক্রিকেট দলের অলরাউন্ডার সাকিব আল হাসান ও পেসার মুস্তাফিজুর রহমান।  

বিভিন্ন ফ্র্যাঞ্চাইজিতে খেলা ক্রিকেটাররা করোনায় আক্রান্ত হওয়ায় অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়ে যায় আইপিএল। এতে যত তাড়াতাড়ি সম্ভব দেশে ফিরে আসবেন তারা।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী জানিয়েছেন, আইপিএল কর্তৃপক্ষের ব্যবস্থাপনায় বিভিন্ন ফ্র্যাঞ্চাইজিতে খেলা বিদেশীরা নিজ নিজ দেশের উদ্দেশ্যে দেশ ছাড়বেন।

প্রতিবেশী দেশ ভারতে কোভিড-১৯ এর প্রকোপ তীব্র হবার কারণে ভারতের সাথে সাময়িকভাবে সীমান্ত বন্ধ ও বিমান চলাচল স্থগিত করেছে বাংলাদেশ।

চৌধুরি বলেন, টুনার্মেন্টটি স্থগিত হবার পর আমরা ধারাবাহিকভাবে আইপিএল কতৃপক্ষের সঙ্গে যোগাযোগ রাখছি। যেহেতু সাকিব-মুস্তাফিজ বিদেশী খেলোয়াড়, তাই তাদেরকে বাংলাদেশের ফেরত পাঠাতে আইপিএল কতৃপক্ষ বিশেষ ব্যবস্থা করবে।

তিনি আরো বলেন, আমরা বিশ্বাস করি শিগগিরই ব্যবস্থা করা হবে এবং যত দ্রুত সম্ভব তারা দেশে ফিরে আসবে।

এ মাসের শেষেরদিকে শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য ঘোষিত প্রাথমিক স্কোয়াডে আছেন সাকিব ও মুস্তাফিজ।

তবে সরকারের সর্বশেষ নির্দেশনা অনুযায়ী ভারত, দক্ষিণ আফ্রিকা এবং অন্যান্য কয়েকটি দেশ থেকে আগতদের কঠোর কোয়ারেন্টাইনে থাকতে হবে। এর আগে সরকারের স্বাস্থ্য বিভাগ খেলোয়াড় এবং বিদেশী কোচদের জন্য কোয়ারেন্টাইন ইস্যু শিথিল করেছিলো।

তবে দেশে করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় উদ্বেগজনক অবস্থায় রয়েছে বিসিবি। সাকিব ও মুস্তাফিজের বিষয়টি নিয়ে কি করবে বিসিবি, তা জানতে স্বাস্থ্য বিভাগকে ইতোমধ্যে একটি চিঠি দিয়েছে বিসিবি।

চৌধুরি বলেন, সরকার ভারত ও দক্ষিণ আফ্রিকা থেকে আগতদের জন্য কঠোর নির্দেশনা দিয়েছিল। তাদের ১৪ দিনের জন্য কোয়ারেন্টাইনে থাকতে হবে। একই নিয়ম সাকিব এবং মুস্তাফিজুরের জন্য প্রযোজ্য কি-না তা নিয়ে আমরা উদ্বিগ্ন। তাদের বিষয়ে পরিষ্কার ধারণা পেতে এ বিষয়ে পরামর্শ চেয়ে আমরা স্বাস্থ্য অধিদফতরকে একটি চিঠি দিয়েছি।’

তিনি আরো বলেন, আমরা ভেবেছিলাম যেহেতু তারা জৈব-সুরক্ষা পরিবেশে রয়েছে, তাই তাদের এখানে বাংলাদেশে কোয়ারেন্টাইনে থাকা দরকার। তবে এটি এখন নিশ্চিত হয়েছে আইপিএলের জৈব-সুরক্ষা পরিবেশ ভেঙে গেছে এবং এতে সেখানে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

এদিকে, শ্রীলংকা সফর শেষে দেশের ফিরেছেন জাতীয় দলের খেলোয়াড়রা। নিজামুদ্দিন জানান, তারা ১৪ দিনের জন্য বাড়িতে কোয়ারেন্টাইনে থাকবেন।

তিনি বলেন, শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে সিরিজ দ্রুত এগিয়ে আসায় খেলোয়াড়দের কোয়ারেন্টাইন ইস্যু শিথিল করার জন্য স্বাস্থ্য বিভাগের সাথে কথা বলছে বিসিবি।

Read Entire Article