বাতিল হবে 2000 টাকার নোট? লোকসভায় ইঙ্গিত কেন্দ্রের

3 months ago 43

বিগত দু'বছরে ছাপাই হয়নি ২০০০ টাকার নোট

Updated By: Mar 16, 2021, 04:28 PM IST

নিজস্ব প্রতিবেদন: বিগত দু'বছরে ছাপাই হয়নি ২০০০ টাকার নোট (2000 rupee Note)। সোমবার লোকসভায় এমনটাই জানাল কেন্দ্র। ২০১৬ এ নোটবন্দির পর থেকে দেশে ২০০০ টাকার নোট প্রচলিত হয়। কিন্তু বর্তমানে বাজারে কেন তার প্রচলন এত কম হচ্ছে এ বিষয়ে প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর (Anurag Thakur) জানান, ২০১৯-২০ এবং ২০২০-২১ অর্থবর্ষে টাঁকশালে ছাপা হয়নি ২০০০ টাকার নোট। 

আরও পড়ুন : হ্যাঁ, এটাই করোনার Second Wave স্বীকার কেন্দ্রের, হুহু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা

২০১৮-র ৩০ মার্চ দেশে ২০০০ টাকার নোট ছিল ৩৩৬২ মিলিয়ন। যা ছিল সেই সময় মোট নোটের ৩.২৭ শতাংশ এবং ব্যবহারের ৩৭.২৬ শতাংশ। দু হাজার টাকার নোট ছাপানো বন্ধ হয়ে যাওয়ায় ২০২১-এর ২৬ ফেব্রুয়ারির নিরিখে আগের তুলনায় দেশে ২০০০ টাকার নোটের সংখ্যা কমেছে। অনুরাগ ঠাকুরের দেওয়া তথ্য অনুযায়ী এখন দেশে ২৪৯৯ মিলিয়ন ২০০০ টাকার নোট রয়েছে। যা মোট নোটের ২.০১ শতাংশ এবং ব্যবহারের ১৭.৭৮ শতাংশ।

আরও পড়ুন : সামনেই ভোট, আশীর্বাদ নিতে সপরিবারে Puri জগন্নাথ মন্দিরে Raj

ব্যাঙ্ক, এটিএমসহ গোটা বাজারে ২০০০ টাকার নোটের হঠাৎ এই কম হয়ে যাওয়ার কারণ সম্পর্কে সরকার কী ভাবছে এ বিষয়ে প্রশ্ন উঠলে অনুরাগ ঠাকুর জানান, 'রিজার্ভ ব্যাঙ্কের (Reserve Bank) সঙ্গে আলোচনা করে কোনও একটি নির্দিষ্টমানের নোট ছাপানোর ব্যাপারে সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় সরকার। সাধারণ মানুষের চাহিদার কথা ভেবেই এই ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়। সাধারণত কালো টাকা (Black Money) রুখতেই এই পদক্ষেপ বলে জানানো হয়েছে। তবে কেন্দ্র কি ভবিষ্যতে এই ২০০০ টাকার নোট বাতিল করতে পারে, তা নিয়ে শুরু হয়েছে জোর জল্পনা।

Read Entire Article