বসছে না দোল তিথিতে লালন স্মরণোৎসব

2 weeks ago 13

কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় বাউল সম্রাট ফকির লালন শাহ-এর আখড়াবাড়িতে এবারও বসছে না লালন স্মরণোৎসব। করোনা পরিস্থিতির কারণে দোল পূর্ণিমা তিথিতে উদযাপন হবে না এ উৎসব।

বুধবার (২৪ মার্চ) কুষ্টিয়া জেলা প্রশাসকের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে এ সিদ্ধান্তের কথা জানান লালন একাডেমির সভাপতি ও কুষ্টিয়ার জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম।

লিখিত বক্তব্যে জেলা প্রশাসক বলেন, ‘‘বিদ্যমান করোনা পরিস্থিতির কারণে বড় ধরনের গণজমায়েত অত্যন্ত ঝুঁকিপূর্ণ। বর্তমানে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কুষ্টিয়ায় এ পর্যন্ত ৯১ জন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন এবং অনেক মানুষ আক্রান্ত। সম্প্রতি করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা উদ্বেগজনকভাবে বেড়ে চলছে। আশঙ্কা করা হচ্ছে, যদি বড় ধরনের গণজমায়েত করা হয়, তাহলে করোনা পরিস্থিতি আরও ভয়াবহ রূপ ধারণ করবে। 

‘এ ব্যাপারে ১ মার্চ লালন একাডেমিক অ্যাডহক কমিটির সভা হয়। ওই সভায় সিদ্ধান্ত হয়, সরকারি নির্দেশনা, বর্তমান করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বমুখী প্রাদুর্ভাব এবং দোলপূর্ণিমা তিথিতে লালন স্মরণোৎসবের মতো বিশাল জনসমাগম অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এই বিবেচনায় আসন্ন লালন স্মরণোৎসব-২০২১ উদ্যাপন করা সম্ভব হচ্ছে না।”

এর আগে গত বছর অক্টোবর মাসেও একই কারণে সেখানে লালনের তিরোধান দিবসের অনুষ্ঠান হয়নি।

View Source