বর্বরতা ও নারকীয় হত্যাকাণ্ডের গল্প ‘খুনঘর’

2 months ago 44

এ বছরের ২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে দেশব্যাপী নানা অনুষ্ঠান আয়োজিত হবে। বাংলাদেশ টেলিভিশনে (বিটিভি) দিনব্যাপী প্রচারিত হবে বিশেষ অনুষ্ঠানমালা। এই অনুষ্ঠানমালায় থাকছে বিশেষ নাটক ‘খুনঘর’।

আগামীকাল ২৬ মার্চ রাত ৯টায় বিটিভিতে প্রচারিত হবে এ বিশেষ নাটক। নাটকটি রচনা করেছেন হারুন রশীদ। প্রযোজনা ও পরিচালনা করেছেন আবু তৌহিদ। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মামুনুর রশীদ, মনির আহাম্মেদ শাকিল, ঝুনা চৌধুরী, আহসানুল হক মিনু, রেজওয়ান পারভেজ সামস, আরেফিন, সাজনাদুল ইসলাম, দিলরুবা দোয়েল, রমিজ রাজু, অবাক রায়হান, শাকিলা আকতার, জাহিদুল ইসলাম, ইমরুল কবির বাবু, বৃতি রায় ও লিপু। 

‘খুনঘর’ নাটকের গল্পে দেখা যাবে- জীবন ও প্রকৃতির বিভিন্ন ছবি তোলেন আনোয়ার হোসেন। ছবি তোলার নেশায় এক মফস্বল শহরে যান। সেখানে ডাকবাংলোয় থাকার ব্যবস্থা হয় তার। গভীর রাতে দরোজায় টোকা দেয় কেউ। দরজা খুলে দেখতে পায় তিনজন মানুষ। লোকগুলো জানায়, তারা মাঝে মাঝে এ বাংলোয় আসে পুরানো স্মৃতি হাতড়াতে। লোকগুলো আনোয়ারের ঘরে যায়। নিজেরা কথা বলে। সেই ঘরসহ পুরো বাংলোকে কেন্দ্র করে নানা ঘটনা আলোচনা করে তারা। তাদের আলোচনা থেকে উঠে আসে যুদ্ধ দিনের কিছু কথা। রাত্রি ভোর হবার আগে চলে যায় লোকগুলো। ততক্ষণে আনোয়ার বুঝে গেছে কী নির্মমতা ও বীভৎসতায় ওই তিনজন মানুষসহ আরো অনেককে হত্যা করা হয়েছে এই ডাকবাংলোতে।

বিটিভিতে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানমালায় নাটক ছাড়াও তথ্যচিত্র, সংগীতানুষ্ঠান, কবিতা পাঠের অনুষ্ঠান, আলেখ্যানুষ্ঠান, আলোচনা ও ম্যাগাজিন অনুষ্ঠান এবং লাইভ কনসার্ট রয়েছে। এমনটাই জানিয়েছেন জাতীয় গণমাধ্যমটির পরিচালক (অনুষ্ঠান ও পরিকল্পনা) জগদীশ এষ।

Read Entire Article