বইমেলায় পাওয়া যাচ্ছে তমার প্রথম উপন্যাস ‘নয়তো বকুল’

1 month ago 26

তরুণদের উদ্দেশে লেখক তার ভাব, কল্পনা, চিন্তা ও বিচিত্র কাল্পনিক চরিত্র দিয়ে উপন্যাসে নিয়ে এসেছেন

তরুণদের উদ্দেশে লেখক তার ভাব, কল্পনা, চিন্তা ও বিচিত্র কাল্পনিক চরিত্র দিয়ে উপন্যাসে নিয়ে এসেছেন

অমর একুশে গ্রন্থমেলা-২০২১ এ প্রকাশিত হয়েছে তরুণ লেখক হাসনিন তমার প্রথম উপন্যাস ‘নয়তো বকুল’। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের স্নাতক(সম্মান) তৃতীয় বর্ষের শিক্ষার্থী।

তরুণ লেখক হলেও উপন্যাসিক হিসেবে বইটিকে ষোলকলায় পূর্ণতা দান করেছেন তমা। তরুণ প্রজন্মের চিন্তা-ভাবনা ও পাঠকদের সমসাময়িক চাহিদাকে কেন্দ্র করে বইটি সাজানো। তরুণদের উদ্দেশে লেখক তার ভাব, কল্পনা, চিন্তা ও বিচিত্র কাল্পনিক চরিত্র দিয়ে উপন্যাসে নিয়ে এসেছেন বেশ মাধুর্য।

‘নয়তো বকুল’ উপন্যাস নিয়ে হাসনিন তমা বলেন, বইটির প্রধান চরিত্রে ময়ূরাক্ষী নামের এক তরুণী। বড়বোন নবনী। একটি পরিবারকে ঘিরে পুরো উপন্যাস। বাবা মিজানুর আহমেদ, পরিবারের কর্তা। যিনি মনেপ্রাণে হুমায়ূন আহমেদের ভক্ত। একজন হুমায়ূনপ্রেমী জীবনের প্রতিটি ক্ষেত্রে যেভাবে হুমায়ূন আহমেদকে ধরে রেখেছেন এই উপন্যাসে তা জানা যাবে অনেকটা।

প্রথম বই প্রকাশ নিয়ে তমা বলেন, বই বের করা নিয়ে চিন্তা ছিলো না কখনো। লিখতাম নিজের মতো, ভালো লাগার জন্য। আত্মীয় এবং বন্ধুদের অনুপ্রেরণা এক্ষেত্রে সাহস যুগিয়েছে। তাদের প্রতি কৃতজ্ঞতা চিরদিন। প্রথম বই হিসেবে আলাদা ভালো লাগা কাজ করছে। আশা করছি পাঠকদেরও ভালো লাগবে।

‘পাললিক সৌরভ’ থেকে প্রকাশিত হয়েছে উপন্যাস ‘নয়তো বকুল’। বইয়ের প্রচ্ছদ করেছেন আল নোমান। ৬৩ পৃষ্ঠার এই বইয়ের মুদ্রিত মূল্য ১৫০ টাকা। বইমেলার ২৪ নং স্টল থেকে উপন্যাসটি সংগ্রহ করা যাবে। পাশাপাশি বইয়ের পরিবেশক হিসেবে রয়েছে পাললিক গ্রন্থালয়, রকমারি ডটকম, দুরবীনসহ অন্যান্য অনলাইন ও অফলাইন বুকশপ।

হাসনিন তমার জন্ম নেত্রকোনা জেলার মোহনগঞ্জ উপজেলায়। শৈশব কাটে নানাবাড়ি জামালপুর জেলায়। মাধ্যমিকে মোহনগঞ্জ পাইলট সরকারি উচ্চ বিদ্যালয় এবং উচ্চমাধ্যমিক পড়াশোনা করেছেন মোহনগঞ্জ মহিলা কলেজ থেকে।

Read Entire Article