বইমেলায় জাককানইবি শিক্ষার্থীর কাব্যগ্রন্থ ‘অবিশ্রান্ত কারিগর’ 

2 months ago 47

এবার অমর একুশে বইমেলায় প্রকাশিত হচ্ছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের আইন ও বিচার বিভাগের শিক্ষার্থী মো. রাকিব হোসেনের লেখা কাব্যগ্রন্থ ‘অবিশ্রান্ত কারিগর’। এটিই তার রচিত প্রথম কাব্যগ্রন্থ। প্রকাশ করছে গতিধারা প্রকাশনী।  

এ সম্পর্কে এই তরুণ কবি বলেন, ‘কাব্যগ্রন্থটিতে আমাদের দেশের খেটে খাওয়া মানুষের জীবনগাথা, তাদের প্রতিদিনের ত্যাগ তিতিক্ষার কথা এবং সেইসঙ্গে মালিক শ্রমিকের বৈষম্যমূলক সম্পর্ক আর লাগামহীন কর্মে লাগামটানা মজুরির বিষয়গুলো ফুটে উঠেছে।’ 

তিনি আরও  বলেন, ‘‘শহর কিংবা গ্রাম যেখানেই হোক না কেন, আমাদের নাগরিক জীবনকে সুন্দর ও সাবলীল করে তুলতে একশ্রেণির মানুষ প্রত্যহ নিরলস শ্রম দিয়ে যাচ্ছেন। সারাদিনের কর্মব্যস্ততার জন্য এদের বেশিরভাগই বিশ্রাম গ্রহণের সামান্য সময়টুকুও পান না। ন্যায্যমূল্য তো দূরের কথা, সারাদিন অসহ্য পরিশ্রম করেও এদের অনেকেই জীবিকা সংগ্রহের অত্যাবশ্যকীয় উপার্জনটুকুও সংগ্রহ করতে পারেন না। মালিক-শ্রমিকের বৈষম্যমূলক সম্পর্কে লাগামহীন কর্ম আর লাগাম টানা সামান্য মজুরিতে দুইবেলা অন্নের জোগানটাই যেন তাদের নিকট বেশ কষ্টসাধ্য হয়ে পড়ে।

‘অবিশ্রান্ত কারিগর’ কাব্যগ্রন্থটি মূলত সমাজের মেহনতী সেইসব মানুষের বাস্তব জীবনের সঙ্গে জড়িয়ে থাকা সামান্য প্রাপ্তি, তুমুল বঞ্চনা আর নির্মম অসহায়ত্বের কাব্যিক বিশ্লেষণ। এতসবের পরেও এই বঞ্চিত, শোষিত আর অসহায় মানুষের অভিযোগের খাতা ফাঁকা। কাজ করে যায় নিরলস, অবিশ্রান্তভাবে। এ বিশেষ দিকটিকে ফুটিয়ে তুলতেই বইটির এমন নামকরণ’’, বলেন রাকিব। 

বইমেলার প্রথম দিন থেকেই গতিধারা প্রকাশনীর ২৪১ ও ২৪২ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে বইটি। এর মাধ্যমে সমাজ গড়ার কারিগরদের দুঃখ কিছুটা লোপ পেলেই লেখাটির স্বার্থকতা বলে মনে করেন উদীয়মান এই কবি।

Read Entire Article