বইমেলায় আকাশ মামুনের ‘শিল্পিত মিথ্যার প্রেসনোট’

1 month ago 30

বইমেলায় প্রকাশিত হয়েছে আকাশ মামুনের  কাব্যগ্রন্থ ‘শিল্পিত মিথ্যার প্রেসনোট’। বইটি প্রকাশ করেছে তিউড়ি। প্রচ্ছদ করেছেন শামীম আরেফিন। মূল্য ১৬০ টাকা।

কবিতাগুলো সবার, কারণ এতে আছে আস্ত পৃথিবীর মর্মবেদনা। আছে প্রেম, বিদ্রোহ, আত্মমগ্নতা ও সমষ্টির জ্বালাযন্ত্রণা। শোষণক্লান্ত এ সময়ে কবি এমনই কিছু হৃৎপিন্ডওয়ালা কবিতা উপহার দিয়েছেন যেগুলো থেকে সারাক্ষণ টুপটুপ করে রক্ত ঝরছে। তীব্র তাড়ায় থাকা মানুষ যেন তার কবিতার আকুতিতে বাঁচে। প্রেম যখন প্রতারিত, শাসক যখন গণ-কণ্ঠরোধে ব্যস্ত তখন এ কবিতাগুলো যেন দেহ ও দেশের সীমান্ত পেরিয়ে যায় অন্য সবখানে। সমগ্রের ঐক্যবোধের প্রার্থনায় কাঁপে, স্বাধীনতার সন্ধানে নাচে, গান গায় লৌকিক গাথায়।

বইটি সম্পর্কে আকাশ মামুন বলেন, ‘মানুষ জীবনের পথ ধরে হাঁটতে হাঁটতে অনেক কথা বলতে চায়। একেক জনের বলার ধরন ও প্রকাশ ভঙ্গী একেক রকম। একজন রাজনৈতিক নেতা খুব সহজেই তার মত জনমঞ্চে বলতে পারেন। একজন শিক্ষক পড়ানোর ফাঁকে তার দর্শন প্রচার করেন। আমি বলার মাধ্যম হিসেবে কবিতাকে বেছে নিয়েছি। পৃথিবীজুড়ে যে টানাপড়েন চলছে, মানুষের অধিকারের প্রশ্নে যে স্বৈরতান্ত্রিকতার ভেতর দিয়ে এগুচ্ছে পৃথিবী সেসবেরই কিছু বয়ান উঠে এসেছে “শিল্পিত মিথ্যার প্রেসনোট” কাব্যগ্রন্থে।’

আকাশের কবিতায় প্রমিত ভাষার সঙ্গে প্রচলিত অঞ্চলিক ভাষা ও উপমার প্রয়োগ লক্ষণীয়। তার প্রথম কাবিতার বই ‘মেয়াদোত্তীর্ণ রাজমহল’।   
 

Read Entire Article