ফেসবুকের রিস্টব্যান্ড বুঝতে পারবে মস্তিষ্কের সংকেত

2 weeks ago 11

মস্তিষ্কের সংকেত গ্রহণ করতে পারবে এমন রিস্টব্যান্ড এনেছে ফেসবুক। ব্রেইন সিগন্যাল যুক্ত ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) রিস্টব্যান্ডটি অগমেন্টেড-রিয়েলিটি চশমাও নিয়ন্ত্রণ করতে পারবে।

ফেসবুক বলছে, এটি রিয়েল টাইমে মেশিন লার্নিং প্রযুক্তির মাধ্যমে ব্যবহারকারীর পছন্দ-অপছন্দ এবং অন্যান্য আগ্রহের বিষয়ের সঙ্গে খাপ খাইয়ে নিতে সক্ষম হবে। তবে এ ক্ষেত্রে ব্যবহারকারীদের কোন তথ্য সংরক্ষণ করতে পারে, তা নিয়ে সন্দিহান‌ বিশেষজ্ঞরা।

ভিআর রিস্টব্যান্ডটি মোটর নার্ভ সংকেত সনাক্তকারী সেন্সরের ক্লাস্টারের মাধ্যমে ব্যবহারকারীর হাতের গতিবিধিও বুঝতে পারবে। যেমন, আপনি প্রতিদিন একটা সময়ে বাসা থেকে বের হন, তখন প্রায়ই আপনার মিউজিক অ্যাপ্ল চালু করেন। রিস্টব্যান্ডটি এ বিষয়ে নিয়মিত জ্ঞান রাখবে এবং আপনাকে জিজ্ঞাসা করবে– আপনি মিউজিক বাজাতে চান কি-না।

ফেসবুকের রিয়েলিটি ল্যাবসের গবেষণা বিজ্ঞানের পরিচালক তানিয়া জোনকার জানান, সিস্টেমটি আপনার চলমান ক্রিয়াকলাপ, আপনার অবস্থান এবং মূল বিষয়গুলো সম্পর্কে প্রথমে ডেটা সংগ্রহ করবে বা এ ব্যাপারে শিখবে।

ডিজিটাল প্রাইভেসি বিশেষজ্ঞ রায় ওয়ালশ বলেছেন,‌ ব্যবহারকারীদের গোপনীয়তা পর্যাপ্ত সুরক্ষিত আছে কি-না তা নিশ্চিত করা দরকার। সিস্টেমটির তথ্য সংগ্রহের বৈধতা এবং পরবর্তী এই ব্যবহার সম্পর্কে কর্তৃপক্ষের যথাযথ পর্যবেক্ষণ করা উচিত।

প্রযুক্তিটির মাধ্যমে মানুষের ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা লঙ্ঘন হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছেন বিশেষজ্ঞরা। তবে এ বিষয়ে এখনও কোনোকিছু খোলাসা করেনি ফেসবুক।

View Source