প্রাথমিকের শিক্ষকদের বেতন সমস্যা দ্রুত সমাধান হবে

2 weeks ago 19

প্রাথমিক বিদ‌্যালয়ের শিক্ষকদের ইলেকট্রিক পেমেন্ট ট্রান্সফারের (ইএফটি) মাধ্যমে বেতন দেওয়ার নিয়ম করেছে অর্থ মন্ত্রণালয়। এজন‌্য ‘আইবাস প্লাস’ সফটওয়্যারের মাধ্যমে তথ্য এন্ট্রি করতে বলা হয়। কিন্তু অধিকাংশ শিক্ষকের জাতীয় পরিচয়পত্রের সঙ্গে চাকরির অন্যান্য কাগজ, বয়স ও নামের মিল না থাকায় ৮১ হাজার ৯৪৬ শিক্ষকের বেতন পাওয়া নিয়ে সমস‌্যা তৈরি হয়েছে। এ সমস‌্যা দ্রুত সমাধান করা হবে বলে জানিয়েছেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম।

মঙ্গলবার (২৩ মার্চ) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে শিক্ষক নেতাদের সঙ্গে বৈঠককালে তিনি এ কথা জানান।

মাঠ পর্যায়ের অফিসগুলো দালালমুক্ত করতে শিক্ষক নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন মহাপরিচালক। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা হয়রানির শিকার হলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের ছাড় দেওয়া হবে না বলে হুঁশিয়ার করেছেন তিনি।

বৈঠকে বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতির কেন্দ্রীয় সভাপতি মোহাম্মদ শামসুদ্দিন মাসুদ, ঢাকা জেলা কমিটির আহ্বায়ক নিগার সুলতানা, যুগ্ম আহ্বায়ক তাসলিমা, সদস্য সচিব সুজন জামান, ঢাকা মহানগরের সভাপতি মিজানুর রহমান, শিক্ষক নেতা সোহেল রানা, সিফাত দিদার, মাহবুব রহমান উপস্থিত ছিলেন।

বৈঠকের বিষয়টি নিশ্চিত করে মঙ্গলবার (২৩ মার্চ) সন্ধ্যায় মোহাম্মদ শামসুদ্দিন মাসুদ জানান, শিক্ষকদের ১৩তম গ্রেড, আইবাস প্লাসে তথ্য এন্ট্রিসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে।

অধিদপ্তর সূত্রে জানা গেছে, প্রাথমিক শিক্ষকদের হয়রানি করা কর্মকর্তাদের তালিকা তৈরির নির্দেশ দিয়েছেন মহাপরিচালক। ১৩তম গ্রেড বাস্তবায়নে উপজেলা শিক্ষা কর্মকর্তারা শিক্ষকদের হয়রানি করছেন বলে অভিযোগ পেয়েছে অধিদপ্তর। 

শিক্ষক নেতারা জানান, আইবাস প্লাস কর্তৃপক্ষ সবার জন্য ১৩তম গ্রেডের বিষয়ে সিজিএ অফিসের নির্দেশনা পায়নি। এ ব্যাপারে মহাপরিচালকের দৃষ্টি আকর্ষণ করলে তিনি আইবাস প্লাসের দায়িত্বপ্রাপ্ত যুগ্ম সচিবকে ফোন করেন। সব শিক্ষকের জন্য ১৩তম গ্রেড দ্রুত বাস্তবায়ন করা হবে বলে আশ্বস্ত করেন মহাপরিচালক। এছাড়া, ডিপিএড প্রশিক্ষণে বেতন কমবে না বলে উল্লেখ করেন তিনি।

প্রায় সাড়ে ৩ হাজার স্কুলের জাতীয়করণের গেজেট না থাকায় শিক্ষকরা দীর্ঘদিন বেতন পাচ্ছেন না, এ বিষয়ে অর্থ পরিচালককে তাৎক্ষণিক নির্দেশনা দেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক।

View Source