নিনতেন্দোর মতো ডিভাইস বানাতে যাচ্ছে কোয়ালকম

1 month ago 24

নতুন ডিভাইস তৈরির উদ্যোগ নিয়েছে স্মার্ট ডিভাইসের চিপ নির্মাতা প্রতিষ্ঠান কোয়ালকম। চিপের পাশাপাশি এবার গেমিং কনসোল তৈরি করতে যাচ্ছে কোয়ালকম। ক্ষেত্রবিশেষে তাদের এ উদ্যোগ আশ্চর্যজনক মনে হলেও প্রতিষ্ঠানটির জন্য এটি বড় একটি সিদ্ধান্ত। প্রযুক্তি বিশেষজ্ঞরা জানান, এটি মূলত অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমেই পরিচালিত হবে। ধারণা করা হচ্ছে আগামী বছরেই এটির বাজারজাত শুরু হবে। খবর অ্যান্ড্রয়েড অথরিটি।

কোয়ালকমের এ গেমিং কনসোল স্ন্যাপড্রাগন চিপসেট দিয়ে তৈরি করা হতে পারে বলে ধারণা করা হচ্ছে। যেটি হবে ৮০০ সিরিজের অন্যতম একটি সফলতা।

অ্যান্ড্রয়েড অথরিটির প্রতিবেদনে বলা হয়, কনসোলটিতে নিনতেন্দো সুইচের মতো রিমুভেবল জয় কন কন্ট্রোলার ব্যবহার করা হতে পারে। তবে কুলিং প্রযুক্তির কারণে কোয়ালকমের নতুন এ কনসোলটি আকৃতিতে বড় এবং ওজনে স্মার্টফোনের তুলনায় ভারী হবে।

কনসোলের উল্লেখযোগ্য কিছু বৈশিষ্ট্য হলো—বর্ধনশীল মেমোরি স্লটের ব্যবহার, সেলুলার সাপোর্ট, ব্লুটুথ, জিপিএস, হেপটিক ফিডব্যাক এবং এক্সিলারোমিটারের সংযোজন। স্ন্যাপড্রাগন ৮০০ সিরিজের চিপসেটের এ কনসোলে ফাইভজি প্রযুক্তিও অন্তর্ভুক্ত থাকতে পারে। ধারণা করা হচ্ছে, নতুন এ ডিভাইসের অপারেটিং সিস্টেম হিসেবে অ্যান্ড্রয়েড ১২ এবং কাস্টম লঞ্চার দেয়া হবে।

Read Entire Article