নতুন সুবিধা পাবেন না চা বাগানের মালিকরা: এনবিআর

3 weeks ago 11

চা বাগানের মালিকরা ২০২১-২০২২ অর্থবছরের জাতীয় বাজেটে নতুন কোনো সুবিধা পাবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

মঙ্গলবার (২৩ মার্চ) বিকেলে এনবিআরের সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনায় সভাপতির বক্তব্যে তিনি এ ঘোষণা দেন। সভায় এসএমই ফাউন্ডেশন ও অনান্য খাতের প্রতিনিধিরা ভার্চুয়ালি অংশ নিয়ে বাজেট প্রস্তাব উপস্থাপন করেন।

আলোচনার শুরুতে চা বাগানের মালিকদের সংগঠন বাংলাদেশীয় চা সংসদের চেয়ারম্যান এম শাহ আলম বাজেট প্রস্তাব তুলে ধরেন। সংক্ষিপ্ত বক্তব্যে তিনি রাজস্ব বোর্ডের কাছে ব্যবসা সংশ্লিষ্ট প্রস্তাব উপস্থাপন করেন। তবে মূল প্রস্তাব ই-মেইলে এনবিআরে পাঠিয়েছে সংগঠনটি।

এনবিআর চেয়ারম্যান বলেন, ‘চা বাগানের মালিকরা গাছাড়াভাবে আছে। আমি ভারত, নেপালসহ অন্যান্য প্রতিবেশী দেশে চা বাগান দেখতে গিয়েছি। তাদের বাগান কার্পেটের মতো বিছানো, গোছালো থাকে। আর আমাদের বাগান এলোমেলো বা ছড়ানো-ছিটানো থাকে। কোনো নিয়ম মানা হচ্ছে না। জমির সঠিক ব্যবহার হচ্ছে না। আমার মনে হয়, করের বোঝা বাড়ালে মালিকদের গাছাড়া ভাব কমবে, জমির সঠিক ব্যবহার হবে। এজন্য বলছি, আপনাদের (চা বাগানের মালিক) নতুন কোনো সুবিধা দেওয়া হবে না। তবে বিদ্যমান সুবিধাও বাতিল করা হবে না।’

তিনি আরও বলেন, ‘যদি জমির সঠিক ব্যবহার করতে না পারেন, তাহলে উৎপাদনশীল অন্য কোনো খাতকে জমি দেওয়া যেতে পারে। যারা জমির সঠিক ব্যবহার করবে, তাদের সুবিধা দেব। যারা আমাদের বেশি কর দেবে, তাদের সুবিধা দেব। যারা শুধু সুবিধা নেয়, তাদের সুবিধা দিতে রাজি নই। এখন দেশে মালটা ও আপেল উৎপাদনের সম্ভাবনা দেখা দিয়েছে। আনারস উৎপাদনও ভালো হচ্ছে।’

View Source