দেশ জেনারেল ইন্স্যুরেন্সের লেনদেন শুরু সোমবার

1 month ago 16

দেশের উভয় শেয়ারবাজারে প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়া সম্পন্ন করে দেশ জেনারেল ইন্স্যুরেন্সের শেয়ার সোমবার (২৯ মার্চ) থেকে লেনদেন শুরু হচ্ছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই ও সিএসইতে ‘এন’ ক্যাটাগরিভুক্ত দেশ জেনারেল ইন্স্যুরেন্সের ট্রেডিং কোড হলো- ‘DGIC’।

তথ্য মতে, গত ২৩ মার্চ আইপিও লটারিতে বিজয়ীদের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাবে শেয়ার পাঠানো হয়েছে। এর আগে আইপিওতে আবেদনকারীদের মধ্যে শেয়ার বরাদ্দ দেওয়ার জন্য ১০ মার্চ লটারির ড্র অনুষ্ঠিত হয়।

কোম্পানিটির আইপিওতে ১৪ থেকে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদন গ্রহণ করা হয়। আইপিওতে ১৬ কোটি টাকার বিপরীতে ৫৬.৯৮ গুণ বা ৯১১ কোটি ৬৮ লাখ টাকার আবেদন জমা পড়ে।

এর আগে শেয়ারবাজার থেকে অর্থ সংগ্রহের জন্য গত বছরের ২ ডিসেম্বর নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭৫১তম সভায় কোম্পানিটির আইপিও অনুমোদন দেওয়া হয়।

কোম্পানিটি প্রতিটি ১০ টাকা দরে ১ কোটি ৬০ লাখ শেয়ার ইস্যুর মাধ্যমে শেয়ারবাজার থেকে ১৬ কেটি টাকা সংগ্রহ করে।

ওই সংগ্রহীত অর্থ দিয়ে কোম্পানিটি সরকারি ট্রেজারি বন্ড ও ফিক্সড ডিপোজিট, শেয়ারবাজারে বিনিয়োগ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।

২০১৯ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরে নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী ছাড়া কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে (পূনর্মূল্যায়ন ছাড়া) ১১.৬২ টাকায়। আর ২০১৯ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৩৬ টাকা।

আইপিও খাতে কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপকের দায়িত্ব পালন করছে প্রাইম ফাইন্যান্স ক্যাপিটাল ম্যানেজমেন্ট।

Read Entire Article