দেশ জেনারেলের আইপিও’র শেয়ার বিনিয়োগকারীদের বিওতে

1 month ago 18

শেয়ারবাজার থেকে অর্থ সংগ্রহ করা দেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) লটারিতে বরাদ্দপ্রাপ্ত শেয়ার বিনিয়োগকারীদের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাবে জমা হয়েছে।

মঙ্গলবার (২৩ মার্চ) সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য মতে, মঙ্গলবার সকালে কোম্পানিটির আইপিও লটারিতে বিজয়ীদের শেয়ার বিও হিসাবে পাঠানো হয়েছে। কোম্পানিটি গত ১৪ থেকে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত আইপিও আবেদন গ্রহণ করা হয়।

এর আগে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কোম্পানিটিকে বিনিযোগকারীদের স্বার্থ রক্ষার্থে চাঁদা গ্রহণের তারিখ ২০২১ সালের ফেব্রুয়ারিতে নির্ধারিত করার নির্দেশ দিয়েছিল।

দেশ জেনারেল ইন্স্যুরেন্সকে ১০ টাকা ইস্যু মূল্যের ১ কোটি ৬০ লাখ সাধারণ শেয়ার আইপিওর মাধ্যমে ইস্যু করার অনুমোদন দিয়েছে বিএসইসি। আইপিওর মাধ্যমে কোম্পানিটি শেয়ারবাজার থেকে ১৬ কোটি টাকা সংগ্রহ করেছে।

সংগ্রহীত অর্থ দিয়ে ক্ম্পোনিটি সরকারি ট্রেজারি বন্ড ও ফিক্সড ডিপোজিট, পুঁজিবাজারে বিনিয়োগ এবং প্রাথমিক গণপ্রস্তাবের খরচ বাবদ ব্যয় করবে।

কোম্পানিটির ২০১৯ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরে নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৩৬ টাকা। আর শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১১.৬২ টাকা। 

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপকের দায়িত্ব পালন করছে প্রাইম ফাইন্যান্স ক্যাপিটাল ম্যানেজমেন্ট।

Read Entire Article