তৃতীয় লিঙ্গের মুক্তিযোদ্ধাদের নিয়ে প্রামাণ‌্যচিত্র (ভিডিও)

5 days ago 7

আব্দুল হালিম বেলাল ওরফে মাস্টার রনি হিজড়া। সবকিছু ছাপিয়ে তার বড় পরিচয়—তিনি একজন গেরিলা মুক্তিযোদ্ধা। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে সরাসরি অংশ নিয়েছিলেন। কিন্তু লৈঙ্গিক পরিচয় ও মুক্তিযুদ্ধের সনদ হারিয়ে নির্মম বাস্তবতার মুখোমুখি হন তিনি। প্রায় ৫০ বছর লোকচক্ষুর অন্তরালে ছিলেন। স্বজন ও সহযোদ্ধাদের কাছে ছিলেন—‘নিখোঁজ’ কিংবা ‘মৃত’!

এমন বাস্তব ও দুঃসহ জীবনের গল্প তুলে ধরা হয়েছে ‘অগ্নিঝরা দিনের না বলা কথা’ নামে একটি প্রামাণ্যচিত্রে। এতে দেখানো হয়েছে, কুমিল্লার মাস্টার রনিসহ আরো কয়েকজন তৃতীয় লিঙ্গের মানুষের অবদান ও বীরত্বের কথা। এটি নির্মাণ করেছেন শরিফুল ইসলাম পলাশ।

বুধবার (৭ এপ্রিল) রাতে ইউটিউবে মুক্তি পেয়েছে প্রামাণ্যচিত্রটির প্রথম পর্ব। চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত এই প্রামাণ্যচিত্রের মাধ্যমে ধারাবাহিকভাবে তুলে ধরা হবে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীদের কথা। যারা সরাসরি যুদ্ধ করেছেন, স্বজন হারিয়েছেন, পাকিস্তানিদের হাতে নির্যাতিত হয়েছেন কিংবা মুক্তিযোদ্ধাদের সাহায্য করেছেন।

নির্মাতা শরিফুল ইসলাম পলাশ বলেন—‘হিজড়া জনগোষ্ঠীর বীরত্বের গল্প প্রথমবারের মতো সবার সামনে আনার চেষ্টা করেছি। রনি মাস্টারের মতো যারা অন্ধকারে আছেন, তাদেরকে আলোয় নিয়ে আসাই আমার এই নির্মাণের মূল লক্ষ্য। যাতে তারাও আর দশজন সহযোদ্ধার মতো প্রাপ্য সম্মান পান।’

প্রামাণ‌্যচিত্রটি নির্মাণে পৃষ্ঠপোষকতা করেছে বেসরকারি সংস্থা বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির (বিএসডব্লিউএস)। এর চিত্রগ্রহণ, সম্পাদনা ও নির্মাণে সার্বিক সহযোগিতা করেছেন ওয়াসিম সিতার।

View Source