তামিমকে আউট না দেওয়ায় ক্ষোভ জানিয়ে জেমিসনের শাস্তি

2 weeks ago 15

তামিম ইকবালকে আউট না দেওয়ার সিদ্ধান্ত নিয়ে ক্ষোভ প্রকাশ করায় শাস্তি পেলেন নিউ জিল্যান্ডের ফাস্ট বোলার কাইল জেমিসন। মঙ্গলবার বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে আইসিসির আচরণবিধি ভাঙায় ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে তাকে, একই সঙ্গে যোগ করা হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট।

ঘটনা ১৫তম ওভারের। ৩৪ রানে খেলতে থাকা তামিম একটি ড্রাইভ শট খেলেন, ৬ ফুট ৮ ইঞ্চি লম্বা জেমিসন ফিরতি ক্যাচ ধরা অবস্থায় মাটিতে পড়ে যান। আউট নিশ্চিত জেনে নিউ জিল্যান্ডের খেলোয়াড়রা উল্লাসে মেতে ওঠেন। কিন্তু মাঠের দুই আম্পায়ার ক্রিস গ্যাফানি ও ক্রিস ব্রাউনেরমনে সংশয় জাগলে তারা তৃতীয় আম্পায়ার ওয়েন নাইটসের দ্বারস্থ হন।

রিপ্লে দেখে নাইটস রায় দেন, ক্যাচ নেওয়ার পর শেষ মুহূর্তে বল জেমিসনের নিয়ন্ত্রণে ছিল না। বল হাতে থাকলেও তা মাটিতে স্পর্শ করে। অনফিল্ড আম্পায়ারদের সফট সিগন্যালের ভিত্তিতে ‘নট আউট’ জানান তৃতীয় আম্পায়ার।

এই সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় দুই হাত উঁচু করে অসন্তোষ প্রকাশ করেন জেমিসন, যা পছন্দ হয়নি মাঠের আম্পায়ারদের। ম্যাচ শেষে তারা অভিযোগ করেন এবং ব্যবস্থা নেন ম্যাচ রেফারি নিউ জিল্যান্ডের জেফ ক্রো। ম্যাচ শেষে রেফারির কাছে নিজের দায় ও শাস্তি মেনে নেন কিউই পেসার।

২৪ মাসের মধ্যে চারটি বা তার বেশি ডিমেরিট পয়েন্ট পেলে তা পরিণত হয় সাসপেনশন পয়েন্টে। আর দুটি সাসপেনশন পয়েন্ট পেলে একজন ক্রিকেটার একটি টেস্ট কিংবা দুটি ওয়ানডে অথবা দুটি টি-টোয়েন্টিতে নিষিদ্ধ হন।

View Source