জোড়া সেঞ্চুরিতে ৩১৮ রানে থামলো কিউইদের ইনিংস

1 month ago 21

ডেভন কনওয়ের ব্যাটে কিউইদের বে সংগ্রহ

ডেভন কনওয়ের ব্যাটে কিউইদের বে সংগ্রহ

নিউজিল্যান্ড সফরে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে আগে ব্যাট করে ৬ উইকেট হারিয়ে ৩১৮ করেছে নিউজিল্যান্ড। হোয়াইট ওয়াশ এড়াতে বাংলাদেশকে ৩১৯ রান করতে হবে। 

শুক্রবার ওয়েলিংটনের বেসিন রিজার্ভে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন কিউই অধিনায়ক টম ল্যাথাম।  টানা তিন ম্যাচই টসে হেরেছে বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল।

ওপেনিং আসেন মার্টিন গাপটিল ও হেনরি নিকলস। দেখে শুনে ভালো খেলছিল দুই কিউই ওপেনার। অস্টম ওভারে বলে আসেন তাসকিন।  দ্বিতীয় বলে মুশফিকের কাছে নিকলসকে ক্যাঁচ বানান। তবে মুশফিক ক্যাচ মিস করলে বল চার হয়। ওভারে চতুর্থ বলে ফের ক্যাঁচ হন নিকলস। তবে এবার মিস করেননি টাইগাররা। লুফে নেন লিটন দাস।  ১৮ রানে ফেরেন এ ব্যাটসম্যান। 

পরের ওভারে বলে আসেন অলরাউন্ডার সাইফউদ্দিনের জায়গায় মাঠে নাম রুবেল হোসেন। নিজের দ্বিতীয় ওভারের তৃতীয় বলে সেই লিটনের কাছে ক্যাঁচ বানিয়ে ফেরান গাপটিলকে(২৬)। 

এরপর ফের কিউ শিবিরে রুবেলের আঘাত। এবার রুবেলের শিকার ইনজুরি থেকে ফেরা রস টেলর(৭)। ইনজুরির কারণে প্রথম দুই ম্যাচ না খেলা রস টেলরকে ফিরিয়েছে নিউজিল্যান্ড। তবে নিজেকে মেলে ধরতে পারেননি এ ব্যাটসম্যান। রুবেলের বলে মুশফিকের কাছে ক্যাঁচ দিয়ে ফেরেন টেলর। 

মাঠে আসেন কিউই অধিনায়ক টম ল্যাথাম। তবে ল্যাথামকে বেশি দূর এগোতে দেয়নি টাইগাররা। সৌম্য সরকারের বলে মিরাজের উড়ন্ত ক্যাচে ফিরে যাব কিউই অধিনায়ক(১৮)।

এরপর ডেভন কনওয়ে ও ড্যারেল মিচেলের ব্যাটে বড় সংগ্রহর দিকে এগোয় কিউইরা। ৪৮ তম ওভারে মুস্তাফিজের বলে আফিফ হোসেনের হাতে ক্যাঁচ তুলে দিয়ে থামেন কনওয়ে দলীয় রান তখন ২৭৯।  এর  ১১০ বলে ১২৬ রানের ইনিংস খেলে ফেলেছেন এ ব্যাটসম্যান। তুলে নিয়েছেন ক্যারিয়ারের প্রথম শতক।

জেমস নিশামকেও দাঁড়াতে দেননি রুবেল। লিটনের কাছে ক্যাঁচ বানিয়ে ফেরান তাকে। ডেভন কনওয়ের মত ড্যারেল মিচেলে ও তুলে নেন ক্যারিয়ারের প্রথম শতক।

দুই কিউই ব্যাটসম্যানের শতকে ৬ উইকেট হারিয়ে নিউজল্যান্ডের সংগ্রহ দাঁড়ায় ৩১৮। ড্যারেল মিচেলে ১০০* ও মিচেল স্ট্যানার ৩*।
বাংলাদেশের হয়ে রুবেল হোসেন ৩ উইকেট নেন। 

সিরিজের শেষ ম্যাচে একটি করে পরিবর্তন এনেছে বাংলাদেশ ও নিউজিল্যান্ড দল।  উইল ইয়ংয়ের জায়গায় খেলছেন ইনজুরির কারণে প্রথম দুই ম্যাচ না খেলা রস টেলর।

অন্যদিকে সফরকারী বাংলাদেশ দলেও পরিবর্তন একটি। পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনের বদলে নেয়া হয়েছে ডানহাতি ফাস্ট বোলার রুবেল হোসেনকে। এছাড়া বাকি দশজন রয়েছেন আগের মতোই।

Read Entire Article