ছিপছিপে স্মার্ট চেহারা চান? রোজ খান ৫ রকমের বাদাম

2 months ago 56

খিদে পেলে একমুঠো চিনেবাদাম খেয়ে নিতে পারেন। এতে শরীর তার প্রয়োজনীয় পুষ্টিও পাবে, খিদেও কমবে।

Updated By: Mar 22, 2021, 06:21 PM IST

নিজস্ব প্রতিবেদন: সুন্দর মেদহীন শরীর পেতে কে না চায়? তবে বর্তমানে ব্যাস্ততায় ফাস্ট ফুড বা বাইরের খাবারের উপর ভরসা করে যাঁদের দিনের বেশির ভাগ সময় কাটাতে হয়, তাঁদের কাছে সুন্দর মেদহীন শরীর পাওয়াটা একটা স্বপ্নের মতো বিষয়। দৈনন্দিনের ব্যস্ত জীবনযাত্রায় অল্প বয়সেই স্থুলতার সমস্যায় ভোগেন অনেকেই।

ভুঁড়ি বা স্থুল, মেদবহুল শরীর স্বাস্থ্যের পক্ষেও অত্যন্ত ক্ষতিকর। শরীরের অতিরিক্ত মেদ বা ওজনের ফলে ডায়েবিটিস, রক্তচাপ, কোমর বা হাঁটুর ব্যথার মতো সমস্যা বাড়তে পারে। এ ছাড়াও সামান্য পরিশ্রমেই ক্লান্ত হয়ে পড়া, অনিদ্রা, শ্বাসকষ্টের মতো একাধিক শারীরিক সমস্যাও দেখা দিতে পারে। শরীরের বাড়তি ওজন কমাতে আমরা কত কিছুই না করি! তবে সহজে চটজলদি ওজন কমাতে ডায়েটে রাখুন পাঁচ রকমের বাদাম। জেনে নিন কোন কোন বাদাম সহজে ওজন কমাতে সাহায্য করবে...

১) খিদে পেলে একমুঠো চিনেবাদাম খেয়ে নিতে পারেন। এতে শরীর তার প্রয়োজনীয় পুষ্টিও পাবে, খিদেও কমবে।

২) কাজু বাদামে ক্যালসিয়ামের মাত্রা কম থাকলেও এতে কপার, ম্যাগনেসিয়াম ও ফসফরাস প্রচুর পরিমাণে থাকে। তাই ওজন কমাতে পাতে রাখুন কাজু।

৩) আমন্ডে রয়েছে প্রচুর পরিমাণে মনোস্যাচুরেটেড ফ্যাট যা আপনার খাওয়ার ইচ্ছা বা খিদের বোধ কমিয়ে দিতে সাহায্য করে। তাই ওজন কমাতে পাতে রাখুন আমন্ড। উপকার পাবেন।

৪) প্রতিদিন সকালে একমুঠো আখরোট নিয়মিত খেতে পারলে ভাল থাকবে স্বাস্থ্য, সেই সঙ্গে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকিও কমবে অনেকটাই। খিদেও কমবে। তাই ওজন কমাতে পাতে রাখুন আখরোট।

Read Entire Article