চুলে শ্যাম্পু করার ঠিকঠাক নিয়ম জানেন তো?

4 weeks ago 11

কন্ডিশনার চুলের গোড়ায় নয়, শুধু আগায় ব্যবহার করতে হয়।

Updated By: Mar 15, 2021, 07:38 PM IST

নিজস্ব প্রতিবেদন: অনেকেই মনে করেন শ্যাম্পু করলেই চুল ভাল থাকে। ভাল থাকে ঠিকই। তবে চুল সত্যিই ভাল রাখতে গেলে কিছু নিয়ম মেনে শ্যাম্পু করতে হবে। 

#যা করা উচিত

প্রথমেই চুল শুষ্ক (dry),তেলতেলে (oily) নাকি মিশ্র ধরনের, তা বুঝে শ্যাম্পু ও কন্ডিশনার বাছাই করুন। শ্যাম্পু (shampoo) করার আগে চুল আঁচড়ে জট ছাড়িয়ে নিন। পুরো চুল ভাল করে জল দিয়ে ভিজিয়েও নিতে হবে। একটি বাটিতে শ্যাম্পুর সঙ্গে জল মিশিয়ে নিলে ভাল। তাতে শ্যাম্পুর ঘনত্ব কমে এবং তা চুলের গোড়ায় সহজে পৌঁছতে পারে। ১৫ মিনিট আঙুল দিয়ে আস্তে আস্তে মাথার ত্বক মাসাজ করতে হবে। এতে রক্ত সঞ্চালন হবে, যা চুলের গোড়া মজবুত করবে। এভাবে চুলের ময়লাও উঠবে। তার পর চুল ধুয়ে ফেলতে হবে।

এরপর দ্বিতীয় দফার শ্যাম্পু করতে হবে। এবার আর মাসাজ নয়। কারণ, মাসাজের ফলে চুলের গোড়া থেকে সিবাম নামের একধরনের তেল নির্গত হয়, এটি থাকলে শ্যাম্পু করে লাভ নেই। তাই চুল শ্যাম্পু করতে হয় দু'বার।

আরও পড়ুন:  ত্বক শুষ্ক, রুক্ষ হয়ে পড়েছে? শীতে ত্বকের যত্ন নিতে মেনে চলুন এই পরামর্শগুলি

জল দিয়ে ফেনা ধুয়ে ফেলার পরে কন্ডিশনার (conditioner) ব্যবহারের পালা। চুলের আগায় কন্ডিশনার লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করতে হয়। তার পর ধুয়ে ফেলুন। মোটা তোয়ালে জড়িয়ে প্রথমে চুলের জল নিংড়ে নিন। এরপর ঠান্ডা হাওয়ায় চুল শুকিয়ে নিন।

#যা করা উচিত নয়

শ্যাম্পু করার আগে অনেকেই চুলে তেল দেন, এতে এমনিতে সমস্যা নেই। তবে ময়লা চুলে তেল দেওয়া যাবে না। চুল ভাল করে না ভিজিয়ে সরাসরি শ্যাম্পু দেওয়া যাবে না। মাথা জোরে জোরে ঘষে ময়লা পরিষ্কারের চেষ্টা করা উচিত নয়। কন্ডিশনার চুলের গোড়ায় নয়, শুধু আগায় ব্যবহার করতে হবে। 

চুল ধোয়া শেষে তোয়ালে বা গামছা দিয়ে মাথা জোরে জোরে ঘষে মোছা উচিত নয়। ভেজা চুল আঁচড়ানোও উচিত নয়।

মোটামুটি এগুলি মেনে চললে চুলের স্বাস্থ্য ভাল থাকবে।

আরও পড়ুন: নারকেল তেল না ময়েশ্চরাইজার- শীতকালে সুন্দর ত্বকের চাবিকাঠি কী?

View Source