চুলের সব সমস্যার সমাধান মিলবে পেঁয়াজের তেলেই, জানুন তৈরি পদ্ধতি

2 months ago 42

 সংগৃহীত

পেঁয়াজের তেল। ছবি: সংগৃহীত

সুন্দর চুলই নারী এবং পুরুষের আসল সৌন্দর্যের বহিঃপ্রকাশ ঘটায়। তাইতো সবাই চুলের প্রতি একটু বেশি যত্নশীল থাকেন। কিন্তু নানা কারণে আমাদের চুলের বিভিন্ন ক্ষতি হয়ে থাকে। সঠিক খাদ্যাভ্যাস, ধুলাবালি, সঠিক যত্নের অভাব ইত্যাদি এমন অনেক কারণেই চুল রুক্ষ হয়ে যায় এবং অকালে চুল পড়ার সমস্যা দেখা দেয়।

জানেন কি, চুল পড়া বন্ধ করার পাশাপাশি নতুন চুল গজাতে পেঁয়াজের তেল বেশ কার্যকর। এটি অকালে চুল পাকা রোধ করতে পারে। ঘরে বসে খুব সহজেই আপনি তৈরি করতে পারেন পেঁয়াজের তেল। আর এই তেল আপনি এক বছর পর্যন্ত বয়ামে সংরক্ষণ করতে পারবেন। পেঁয়াজের তেল তৈরির সময় এর সঙ্গে আরও কিছু উপাদান যোগ করলে পাবেন বাড়তি পুষ্টি। চলুন তবে জেনে নেয়া যাক কীভাবে তৈরি করবেন পেঁয়াজের তেল-    

যা যা লাগবে

নারকেল তেল-১ কাপ, মেথি দানা ১ টেবিল চামচ, পেঁয়াজ মাঝারি আকারের ২টি, রসুন সিকি কাপ, সরিষার তেল সিকি কাপ এবং ২ বা ৩ কাপ, কারি পাতা আধা কাপ, ভিটামিন ই ক্যাপসুল ৫টি (ছোট আকারের)।  

যেভাবে তৈরি করবেন

মেথি দানা ২ টেবিল চামচ পানিতে ভিজিয়ে রাখুন ২ ঘণ্টা। পেঁয়াজ বড় টুকরো করে ব্লেন্ডারে দিয়ে দিন। সঙ্গে রসুনের কোয়া ও সিকি কাপ সরিষার তেল দিয়ে দিন। মিহি করে ব্লেন্ড করে নিন। মিশ্রণে কারি পাতা ও ভিজিয়ে রাখা মেথি দানা দিয়ে আবারো ব্লেন্ড করুন।

মোটা তলানিযুক্ত আয়রনের কড়াইয়ে নারকেল তেল ও ২ বা ৩ কাপ সরিষার তেল দিয়ে ভালো করে মিশিয়ে দিন। চুলার আঁচ একদম মৃদু থাকবে। ব্লেন্ডারে তৈরি করা মিশ্রণটি দিয়ে দিন। ৪০ থেকে ৪৫ চুলায় রেখে নাড়ুন অনবরত। নামিয়ে একটি ছাঁকনির উপর পাতলা কাপড় বিছিয়ে আলাদা করে নিন তেল। এই তেল কাচের বয়ামে ভরে সংরক্ষণ করতে পারবেন এক বছর পর্যন্ত। এছাড়া পেঁয়াজের মিশ্রণটিও ফ্রিজে রেখে ব্যবহার করতে পারবেন হেয়ার প্যাক হিসেবে।

Read Entire Article