চালু হলো দেশি ওটিটি অ্যাপ ‘আলাপ’

1 month ago 42

অনানুষ্ঠানিকভাবে চালু হলো দেশীয় ওটিটি (ওভার দ্য টপ) কলিং সার্ভিস ‘আলাপ’। বাংলাদেশ টেলিযোগাযোগ কোম্পানি লিমিটেড (বিটিসিএল) অ্যাপটি চালু করেছে গত বুধবার (২৪ মার্চ)। আগামী ৪ এপ্রিল অ্যাপটির উদ্বোধন করবেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। সরকারের জন্য অ্যাপটি তৈরি করে দিয়েছে দেশীয় প্রতিষ্ঠান রিভস সিস্টেমস।

জানা গেছে, আলাপ থেকে আলাপ কথা বলা যাবে বিনামূল্যে। তবে ইন্টারনেট সংযোগ থাকতে হবে। আলাপ থেকে যেকোনও মোবাইল বা ল্যান্ডফোনে কথা বললে প্রতি মিনিটে খরচ হবে ৩০ পয়সা (এরসঙ্গে ১৫ শতাংশ ভ্যাট যুক্ত হবে)। আবার যেকোনও মোবাইল বা ল্যান্ডফোন নম্বর থেকেও আলাপে কল করা যাবে। সম্প্রতি বিটিসিএল ওটিটি সেবা আলাপ চালুর জন্য বিটিআরসি থেকে অনাপত্তি পত্র পেয়েছে।

বিটিসিএলের ব্যবস্থাপনা পরিচালকা ড. রফিকুল মতিন শুক্রবার (২৬ মার্চ) রাতে বাংলা ট্রিবিউনকে বলেন, ‘২৪ মার্চ থেকে ২৬ মার্চ বেলা ১১টা পর্যন্ত ৪৪ হাজার ৩০০ জন গ্রাহক সাইন-আপ (অ্যাপটি ডাউনলোড করে ইন্সটল) করেছেন। এছাড়া শুক্রবার বেলা ১১টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ২২ হাজার ৭৭৪ জন অ্যাপটিতে সাইন আপ করেছেন।’ তিনি জানান, অ্যাপটির আনুষ্ঠানিক উদ্বোধন হলে এবং ব্যাপক প্রচার পেলে গ্রাহক অনেক বাড়বে। তিনি আরও জানান, হোয়াটসঅ্যাপ, ভাইবার, ইমোতে নিজেদের মধ্যে কথা বলা যায় ডাটা (ইন্টারনেট খরচ) করে। মোবাইল নম্বর বা ল্যান্ডফোনে করা যায় না। আলাপে এই সমস্যা নেই। ফলে আলাপ জনপ্রিয়তা পাবে বলে তিনি আশাবাদী।

জানা গেছে, গুগল প্লে স্টোর, অ্যাপল স্টোর থেকে ‍aalap লিখে সার্চ দিলে অ্যাপটি পাওয়া যাবে। অ্যাপটি ডাউনলোড করে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করলেই কথা বলা যাবে আলাপ দিয়ে।

প্রসঙ্গত, দেশে ব্রিলিয়ান্ট, আম্বার আইটিসহ আরেকটি ওটিটি অ্যাপ চালু রয়েছে। আলাপ হলো দেশের চতুর্থ ওটিটি অ্যাপ। আরও চারটি অ্যাপ চালু জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো বিটিআরসি থেকে সম্প্রতি অনুমোদন পেয়েছে।

Related

Read Entire Article