চাপ কিভাবে সামলাতে হয় সালাউদ্দিনকে শেখান সাকিব

3 weeks ago 18

মাঠে নেই সাকিব আল হাসান। তবু তাকে নিয়ে আলোচনার কোনো কমতি নেই। সামাজিক যোগাযোগ মাধ্যম-গণমাধ্যম হতে শুরু করে ক্রিকেট বোর্ড সব জায়গাতেই চলছে সাকিবকে নিয়ে কাটাছেঁড়া।

সাকিবের এক সাক্ষাতকার ঘিরে যতো কাণ্ড। সবকিছু মিলিয়ে সাকিব কি খুব চাপে আছেন? এমন কঠিন সময়ে গুরু সালাউদ্দিন কি শিষ্যের পাশে আছেন? অবশ্য সালাউদ্দিন যেটা শোনালেন তাতে অবাক হওয়া ছাড়া কোন পথ খোলা নেই। সাকিব উলটো তাকে শেখান কীভাবে চাপ সামলাতে হয়।

‘সবসময় সে (সাকিব) আমাকে থামায় যে চাপটা এভাবে সামলাতে হয়। সে খুব ভালো করে জানে কিভাবে চাপ নিতে হয় এবং চাপ থেকে মুক্ত হতে হয়। আমার মনে হয় তাকে শেখানোর মত কিছু নাই। যতদিন ক্রিকেট খেলেছে চাপের মধ্যেই খেলেছে।‘

মঙ্গলবার রাতে যুক্তরাষ্ট্র থেকে দেশে ফেরেন সাকিব। পরদিন সকালেই চলে আসেন মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। নেমে পড়েন ব্যাট-বল হাতে নিয়ে। এরপর বৃহস্পতিবার (২৫ মার্চ) যান মাসকো সাকিব ক্রিকেট অ্যাকাডেমি। প্রথমবারের মতো সময় কাটান নিজের একাডেমির শিক্ষার্থীদের সঙ্গে। ওখানেই গণমাধ্যমের মুখোমুখি হয়ে এমন মন্তব্য করেন সালাউদ্দিন। তিনি একাডেমির প্রধান কোচ হিসেবে যুক্ত আছেন।

ফর্মহীনতা শুরু করে রানখরা; যখনই সাকিব ভুগতেন নানা সমস্যায় শরাপন্ন হতেন সালাউদ্দিনের। এবারও সমটা যাচ্ছে না ভালো। আইপিএলের জন্য শ্রীলঙ্কা সফরের জন্য খেলতে না যাওয়ার সিদ্ধান্তে সমালোচকদের তোপের মুখে পড়েন সাকিব।

সাকিবকে নিয়ে কাজ শুরু করেছেন সালাউদ্দিন? সালাউদ্দিন বলেন, ‘আসলে তেমনভাবে কোন কাজ করিনি, কেবল কি অবস্থা সেটা দেখলাম। কারণ অনেকদিন ধরে ব্যাটে-বলে সম্পর্ক নাই। ফিটনেসটা হয়তো ধরে রেখেছে। কিন্তু এখনো সাকিবের জেট লেগটা (বিমানযাত্রার ধকল) এখনো কাটেনি। জেট লেগ না কাটালে গ্রুমিংয়ে খুব ডিস্টার্ব হয়। এটা কাটতে কিছুটা সময় লাগবে। তারপরও যেহেতু ফিটনেসটা ভালো আছে স্কিল তাড়াতাড়িই ঠিক হয়ে যাবে।‘

Read Entire Article