চট্টগ্রামে মুক্তিযুদ্ধের ‘ম্যুরাল ৭১’ উন্মোচন

1 month ago 15

স্বাধীনতার ৫০ বছর পূর্তী উপলক্ষে বন্দরনগরী চট্টগ্রামের এম এম আলী সড়কে মুক্তিযুদ্ধের ‘ম্যুরাল ৭১’ উন্মোচিত হয়েছে। 

দেশের বৃহৎ শিল্প গ্রুপ র‍্যানকন এর অঙ্গ প্রতিষ্ঠান র‍্যাংকস এফসি প্রোপার্টিস-এর উদ্যোগে প্রতিষ্ঠানের মেমোরি ৭১ প্রকল্প সংলগ্ন প্রধান সড়কের পাশে ২২ ফুট বাই ৫ ফুট দৈর্ঘ‌্যের ভিন্ন ধরনের এই ‘ম্যুরাল-৭১’ উন্মোচন করা হয় । 

শুক্রবার ( ২৬ মার্চ) স্বাধীনতা দিবসের দিন এই ম্যুরালটি সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। ম্যুরালটি উন্মোচন করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশন এর প্যানেল মেয়র গিয়াস উদ্দীন, সিএমপি দক্ষিণের উপকমিশনার বিজয় বসাক, র‍্যাংকস এফসি'র এম ডি ফাহিম ফারুক চৌধুরী এবং সিইও তানভীর শাহরিয়ার রিমন। 

এসময় চট্টগ্রাম ফিল্ড হসপিটাল এর প্রতিষ্ঠাতা ডা. বিদ্যুত বড়ুয়া, চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার ক্রিকেট সম্পাদক আব্দুল হান্নান আকবরসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। 

ম্যুরালটির কনসেপ্ট পরিকল্পনা করেছেন প্রকৌশলী তানভীর শাহরিয়ার রিমন, ডিজাইন করেছেন ইনস্পেস এর স্থপতি রাহাত ইসলাম, এবং নির্মাণ করেছেন চারুশিল্পী ফজলে রাব্বি। 

ম্যুরালটির এক পাশে বঙ্গবন্ধুর ৭ মার্চের সেই ঐতিহাসিক ভাষণের তর্জনী উঁচানো মুহূর্ত। অন্যপাশে মুক্তিযুদ্ধের বিজয় মিছিলের গৌরব তুলে ধরা হয়েছে। 

ম্যুরালটির সামনে দিয়ে পথচারিদের হাঁটার জন্য চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সহযোগিতায় ফুটপাত নির্মাণ করা হয়েছে।

কোম্পানির এমডি ফাহিম ফারুক চৌধুরী বলেন, ‘স্বাধীনতার ৫০ বছরে তলা বিহীন ঝুড়ি থেকে এশিয়ার ইমার্জিং টাইগারে পরিণত হয়েছে বাংলাদেশ। যারা এই দেশেটাকে আমাদের উপহার দিয়েছেন, সেই শ্রেষ্ঠ সন্তানদের স্মরণে আমরা আমাদের সোশ্যাল রেসপনসিবিলিটি থেকে এই ম্যুরালটি নির্মাণ করে গর্বিত হয়েছি।’

Read Entire Article