গ্রায়েম স্মিথকে পেছনে ফেললেন কোহলি

1 month ago 16

ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতেও পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলে তা সেঞ্চুরিতে রূপ দিতে ব্যর্থ বিরাট কোহলি। কিন্তু পুনেতে ৬৬ রানের ইনিংস খেলার পথে দারুণ এক মাইফলকে পৌঁছালেন ভারত অধিনায়ক। পেছনে ফেললেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথকে।

প্রথম ওয়ানডেতে ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে সব ফরম্যাট মিলিয়ে দ্রুততম ১০ হাজার রানের কীর্তি গড়েছিলেন কোহলি। শুক্রবার ৬২তম ওয়ানডে হাফ সেঞ্চুরি করে অধিনায়কের এলিট লিস্টে ঢুকে গেলেন তিনি। অধিনায়ক হিসেবে এই ফরম্যাটে সর্বাধিক রানের তালিকায় স্মিথকে টপকে পঞ্চম স্থানে উঠলেন ডানহাতি ব্যাটসম্যান।

প্রোটিয়া নেতৃত্বে থেকে স্মিথ তার ক্যারিয়ারে ৫৪১৬ রান করেছিলেন। দ্বিতীয় ওয়ানডের আগে তার চেয়ে ৪১ রান পেছনে ছিলেন কোহলি এবং ২৪তম ওভারে তা অতিক্রম করেন। এই তালিকায় সবার উপরে আছেন সাবেক অস্ট্রেলিয়া অধিনায়ক রিকি পন্টিং, ২৩৪ ওয়ানডেতে নেতৃত্ব দিয়ে তার রান ৮৪৯৭। অস্ট্রেলিয়া লিজেন্ডের পরের স্থানে ভারতীয় লিজেন্ড, ২০০ ওয়ানডেতে অধিনায়কত্ব করে ৬৬৪১ রান নিয়ে দ্বিতীয় স্থানে মহেন্দ্র সিং ধোনি। সাবেক নিউ জিল্যান্ডের অধিনায়ক স্টিফেন ফ্লেমিং ও শ্রীলঙ্কার বিশ্বকাপজয়ী ক্যাপ্টেন অর্জুনা রানাতুঙ্গা যথাক্রমে তিন ও চার নম্বরে।

এই এলিট লিস্টে অবশ্য কোহলি গড় ও স্ট্রাইক রেটে সবার চেয়ে এগিয়ে। এই তালিকায় ৭০ এরও বেশি গড় রান অধিনায়ক কোহলির। স্ট্রাইক রেটও একশর কাছাকাছি, অন্য সবার চেয়ে বেশি।

Read Entire Article