গুগল ডুডলে বাংলাদেশের স্বাধীনতা দিবস

2 months ago 25

আজ ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। গুগলের হোমপেজে আজ বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে বিশেষ ডুডল প্রদর্শন করা হয়েছে।

ডুডলটিতে সবুজ পটভূমিতে লাল বর্ডারের ভেতর গুগল লেখাটিকে ফুটিয়ে তোলা হয়েছে। এর ঠিক ওপর স্থান পেয়েছে মুক্ত আকাশে বাংলাদেশের জাতীয় পতাকা।

বিশেষ কোনো দিন বা বিশেষ কোনো ব্যক্তির জন্য সার্চ বক্সের ওপরে নিজেদের লোগো বদলে বিশেষ দিনটির সঙ্গে মানানসই নকশা ও লোগো বানিয়ে গুগল ডুডল তৈরি করা হয়।

আজকের ডুডল সম্পর্কে গুগল তাদের ডুডল পাতায় লিখেছে, আজকের ডুডল বাংলাদেশের স্বাধীনতা দিবসের পঞ্চাশতম বার্ষিকী উপলক্ষে। এটি একটি জাতীয় ছুটির দিন। একাত্তরের এই দিনটিতে দেশের সার্বভৌমত্বের ঘোষণার স্মরণ করে।

গুগল আরো লিখেছে, মুক্তিযোদ্ধাদের সম্মান জানাতে ঢাকার উপকণ্ঠে নির্মিত সাভার জাতীয় স্মৃতিসৌধ আজকের উদযাপনের সরকারি কেন্দ্রবিন্দু হিসাবে দাঁড়িয়েছে। নাগরিকরা স্মৃতিসৌধে জড়ো হয়ে তাদের জাতীয় বীরদের শ্রদ্ধা জানায়। তাদের মধ্যে অনেকেই বাংলাদেশের পতাকাটির প্রতীকী সবুজ এবং লাল রঙের পোশাক পরেন, যা ডুডল শিল্পকর্মে চিত্রিত হয়েছে।

জাতির পতাকার সবুজ উদ্যানমণ্ডিত উদ্ভিদের প্রতিনিধিত্ব করে, যা বাংলাদেশি প্রাকৃতিক দৃশ্যের বেশিরভাগ অংশকে আবৃত করে রেখেছে, যেমন সবুজ পটভূমিতে রোদযুক্ত লাল ডিস্কটি উদীয়মান সূর্যের প্রতীক।

এ বছর বাংলাদেশ স্বাধীনতার ৫০ বছর পূর্ণ করছে। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’- এর মাহেন্দ্রক্ষণে উদযাপিত হচ্ছে ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী’।  এটি সমগ্র বাঙালি জাতির জন্য এক আনন্দঘন গৌরবের অনুভূতি।

গুগলের ডুডলটি শুধু বাংলাদেশ থেকেই দেখা যাচ্ছে। এর আগেও বেশ কয়েক বছর ধরেই স্বাধীনতা দিবসে বিশেষ ডুডল প্রকাশ করছে গুগল। ২০১৩ সালে প্রথমবার স্বাধীনতা দিবসের ডুডল প্রদর্শন করেছিল গুগল কর্তৃপক্ষ।

Read Entire Article