গাড়িতে বমি হওয়ার কারণ ও প্রতিকারের উপায়

1 month ago 19

 সংগৃহীত

অনেকেরই গাড়িতে বমি ভাব হয়। ছবি: সংগৃহীত

কিছু মানুষের যেমন ভ্রমণেই আনন্দ, কারও কারও আবার ভ্রমণের কথা শুনলেই গায়ে জ্বর আসে। কারণ মোশন সিকনেস। মাথা ঘোরা, বমি বমি ভাব অসহ্য করে তোলে। যার কারণে যেকোনো জায়গায় বিব্রতকর পরিস্থিতি তৈরি হয়। পণ্ড হয়ে যায় ঘুরতে যাওয়ার আনন্দটা।

কী কারণে হয় এই সমস্যা?

সাধারণত বাসে বা প্রাইভেট কারে উঠলে মোশন সিকনেস হয়। এছাড়াও অ্যাসিডিটির সমস্যা, অসুস্থতা বা কোনো বাজে গন্ধ থেকে বমি হতে পারে।

ভারতের জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে এই সমস্যা প্রতিকারের সহজ উপায় জানিয়েছে। চলুন এক নজর সে উপায়গুলো দেখে নেয়া যাক-

>> গাড়িতে ওঠার আগে চিকিৎসকের প্রেসক্রাইব করা ওষুধও খেতে পারেন, যাতে বমি না হয়।

>> গাড়িতে সামনের দিকে বসার চেষ্টা করুন। গাড়ি যেদিকে চলছে সেই দিকে পেছন করে কখনোই বসবেন না।

>> বমি ভাব মনে হলেই কবজিতে চাপ দিন। কবজিতে আকুপ্রেশারের ফলে বমি ভাব অনেকটাই কমে যায়!

>> গাড়িতে উঠে বমি বমি ভাব অনুভূতি হলে এক টুকরো লবঙ্গ মুখে দিয়ে রাখুন। চুইংগামও খেতে পারেন, কারণ এটি মুখ ও মন দুটিই ব্যস্ত রাখে। তাই বমি ভাব আসে না।  

>> বমি দূর করতে আদা খুব কার্যকরী। গাড়িতে ওঠার আগে মুখে এক টুকরো আদা পুরে দিন। আদা খাবার হজমে সাহায্য করে। লেবু পাতার গন্ধও বমি ভাব দূর করে।

>> যেদিন কোথাও বেরোবেন, তার আগের দিন রাতে অবশ্যই ভালোভাবে ঘুমোনোর চেষ্টা করুন। আর চলন্ত গাড়িতে বই বা ফোন ব্যবহার করা এড়ান।

>> গাড়িতে উঠলেই যদি আপনার বমি হওয়ার সমস্যা থাকে তাহলে, গাড়ি বা বাসের জানালার পাশের সিটে বসার চেষ্টা করুন। বাইরের বাতাস ভেতরে আসতে দিন।

Read Entire Article