গরমকালে চটজলদি চুলের যত্ন, খুশকি দূর করুন নিমপাতা-ভিনিগারে

2 months ago 63

খুশকি দূর করার ঘরোয়া উপায়-

Updated By: Mar 22, 2021, 06:12 PM IST

নিজস্ব প্রতিবেদন: গরমকাল এসে গিয়েছে। এখন প্যাচপ্যাচে ঘামের সময়। স্কাল ঘামতে থাকবে। তাতে ধুলো জমে খুশকি হওয়ার সম্ভাবনা প্রবল। হাজার শ্যাম্পু করলেও এই চিটা খুশকি তাড়ানো সম্ভব হয় না। সেক্ষেত্রে নিমপাতা ও ভিনিগারই আপনার সমস্যার সমাধান করবে।  

খুশকি দূর করার ঘরোয়া উপায়-

১) অ্যালোভেরা জেল- অ্যান্টি ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি ফাংগাল উপাদান হিসেবে অ্যালোভেরা খুবই উপকারী। খুশকি দূর করতেও অ্যালোভেরা খুবই কার্যকরী। সহজে খুশকি দূর করতে অ্যালোভেরা জেল ৩০ মিনিট আপনার স্কাল্পে লাগিয়ে রেখে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। কয়েকদিন এভাবেই স্কাল্পে অ্যালোভেরা জেল লাগালে খুব তাড়াতাড়ি খুশকি থেকে মুক্তি পাওয়া যাবে।

২) নিম পাতা- নিম পাতা সবসময়ই শরীরের পক্ষে খুবই উপকারী। শরীরের যে কোনও সমস্যায় নিম পাতা খুবই কাজে দেয়। খুশকি দূর করতে কয়েকটি নিম পাতা নিয়ে ভালো করে ৩০ মিনিট ধরে গরম জলে ফোটান। এবার সেই নিমপাতাগুলি থেকে একটি পেস্ট তৈরি করুন। সেই পেস্ট এবার স্কাল্পে ভালো করে লাগান। ঘণ্টাখানেক পরে পেস্টটি ভালো করে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। আপনার চুলে আগের থেকে পার্থক্য লক্ষ্য করবেন।

৩) ভিনিগার- ভিনিগার শুধুমাত্র খাবারের ক্ষেত্রেই ব্যবহার হয় না। খুশকি কমাতে ভিনিগার খুবই উপকারী একটি উপাদান। খুশকি হওয়ার ফাংগাস এবং ব্যাকটেরিয়াগুলিকে ধ্বংস করে ভিনিগার। এছাড়াও শুষ্ক ত্বক এবং খুশকির ফলে ত্বকে চুলকানি হলে তাও সেরে যায় ভিনিগার থেকে। প্রথমে জলের সঙ্গে সাদা ভিনিগার মেশান। তারপর সেটি ভালো কর স্কাল্পে লাগান। আধঘণ্টা পরে ঠান্ডা জলে মাথা ধুয়ে ফেলুন। পার্থক্য নিজেই লক্ষ্য করতে পারবেন।

Read Entire Article