গণহত্যা দিবসকে আন্তর্জাতিকভাবে স্বীকৃতি দেয়ার আহ্বান সেতুমন্ত্রীর

2 weeks ago 12

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের- ফাইল ছবি

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের- ফাইল ছবি

২৫ মার্চ ইতিহাসের সবচেয়ে জঘন্যতম গণহত্যা দিবস হিসেবে চিহ্নিত। তাই এ দিবসকে আন্তর্জাতিকভাবে গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি দেয়ার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। 

আজ বৃহস্পতিবার গণহত্যা দিবস স্মরণে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী একথা বলেন। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের তার সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত হন।

বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে সীমিত পরিসরে ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণ যৌথভাবে এ আলোচনা সভার আয়োজন করে।  

ওবায়দুল কাদের বলেন, ১৯৭১ সালের ২৫ মার্চ সবচেয়ে জঘন্যতম গণহত্যা হিসেবে চিহ্নিত। এই দিনে পাকিস্তানের হানাদার বাহিনী বাঙালিদের হত্যা করে রক্তের স্রোত বয়ে দিয়েছে সেই ইতিহাস দেশের মানুষ ভুলে যায়নি। পাকিস্তানী সেনারা সে সময় এদেশের নারী, পুরুষকে নির্বিচারে হত্যা করেছিল কিন্তু এখনো এই হত্যাকে গণহত্যা হিসেবে ইতিহাসে স্বীকৃতি পায়নি। ২৫ মার্চ গণহত্যা দিবসকে আন্তর্জাতিকভাবে এবার স্বীকৃতি দিতে হবে। 

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বিএনপি যে কর্মসূচি গ্রহণ করেছিল, তা করোনার অজুহাত দেখিয়ে প্রত্যাহার করে নেয়া রহস্যজনক। ইতিহাসের অনেক অমীমাংসিত বিষয় নিয়ে বিব্রতকর পরিস্থিতিতে পড়বে জেনেই বিএনপি ২৫ ও ২৬ মার্চের কর্মসূচি প্রত্যাহার করেছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, এসএম কামাল হোসেন, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এসএম মান্নান কচি ও  দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. হুমায়ুন কবিরসহ অন্যান্য কেন্দ্রীয় ও মহানগরের নেতারা।

View Source